স্বরূপনগর সীমান্তে ২.৬ কেজি ওজনের সোনার বিস্কুট সহ বিএসএফের জালে পাচারকারী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/09/2021   শেষ আপডেট: 06/09/2021 2:43 p.m.

এই পরিমান সোনার আনুমানিক বাজারমূল্য ১কোটি ২৭লক্ষ টাকা

উত্তর ২৪ পরগনার স্বরূপনগর সীমান্ত দিয়ে বাংলাদেশে সোনা পাচারের সময় বিএসএফ বাহিনীর হাতে ধরা পড়ল এক পাচারকারী। অভিযুক্তের কাছ থেকে প্রায় ২কেজি ৬০০গ্রাম ওজনের ২৪টি সোনার বিস্কুট উদ্ধার হয়েছে, যার আনুমানিক মূল্য ১কোটি ২৭লক্ষ টাকা।

রবিবার বিএসএফ বাহিনীর কাছে খবর আসে স্বরূপনগরের আমুদিয়া সীমান্তের চিতারু গ্রাম দিয়ে এক ব্যক্তি বিপুল পরিমানে সোনা পাচার করছে। সন্ধ্যাবেলা বাইকে করে অভিযুক্ত ব্যক্তি সীমান্তের কাছে পৌঁছায়। সন্দেহের বশে বিএসএফ জওয়ানরা তাকে থামালে সে সেখান থেকে পালানোর চেষ্টা করে। কিন্তু পিছনে ধাওয়া করে তাকে ধরে ফেলেন জওয়ানরা। ধৃতের বাইকের ফিল্টার থেকে ২৪টি সোনার বিস্কুট উদ্ধার করেছে সেনাবাহিনী।

বিএসএফ সূত্রে খবর, ধৃত ব্যক্তির নাম আজমল সানা। ভারত-বাংলাদেশ সীমান্তের দক্ষিণ তারালী গ্রামে তার বসবাস। ধৃতের থেকে ২কেজি ৫৯৯গ্রাম ওজনের মোট ২৪টি সোনার বিস্কুট বাজেয়াপ্ত করেছেন তাঁরা। এই পরিমান সোনার বর্তমান বাজারমূল্য ১কোটি ২৭লক্ষ ১১হাজার টাকা।

গত মাসের শেষের দিকেও একইভাবে চোরাচালানকারীদের ছক ভেস্তে দিয়েছেন সীমান্তরক্ষী বাহিনী। উত্তর ২৪ পরগনার হাকিমপুর গ্রাম দিয়ে টোটোয় করে ৭.১ কেজি ওজনের রুপোর গয়না বাংলাদেশে পাচার করছিল চোরাচালানকারীরা। কিন্তু হাকিমপুর চেকপোস্টের কাছে টোটোটি যেতেই জওয়ানদের সন্দেহ হয়। জিজ্ঞাসাবাদের স্বার্থে গাড়ি থামাতে বললে টোটোচালক, গাড়ি থেকে নেমে ভারতীয় এলাকার দিকে পালায়। জওয়ানরা পিছনে ধাওয়া করলেও ভিড়ের সুযোগ নিয়ে গা ঢাকা দিতে সক্ষম হয় চোরাচালানকারী। ফেলে যাওয়া টোটোয় তল্লাশি চালিয়ে আনুমানিক সাড়ে তিন লক্ষ টাকা মূল্যের ৭.১ কেজি রুপোর গয়না উদ্ধার করেন তাঁরা। বাজেয়াপ্ত গয়নাগুলি তুলে দেওয়া হয় তেতুলিয়ার কাস্টমস অফিসের হাতে।