ইংরেজরাও চেষ্টা করে বাংলা ভাগ করতে পারেনি" সোনারপুরের সভায় দিদির খোঁচা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/04/2021   শেষ আপডেট: 04/04/2021 7:08 p.m.
মোদী মমতা twitter@narendramodi

রবিবার সোনারপুরের সভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিজেপিকে তুলোধোনা

গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণ ২৪ পরগণার সোনারপুরে সভা করেছিলেন। আর আজ সেই সোনারপুরে সভা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধীদের কটাক্ষ যেখানেই বিজেপি নেতৃত্ব সভা করছেন, সেখানেই মমতা বন্দ্যোপাধ্যায় ছুটে যাচ্ছেন। বঙ্গ রাজনীতি তাই মমতা - মোদীর দ্বৈরথে, অভিযোগ পাল্টা অভিযোগের তীব্রতায় উত্তপ্ত।

শনিবারের সভায় নরেন্দ্র মোদী বলেছিলেন, "দিদির পার্টি বলছে, দিদি বারাণসী থেকে লোকসভায় লড়বেন। এতে দুটো কথা স্পষ্ট। দিদি বাংলায় নিজের হার স্বীকার করে নিয়েছেন। তাই বাইরে যাওয়ার কথা ভাবছেন। দিদি এখন বাংলার বাইরে নিজের জায়গা খঁজছেন।" মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজকের সভায় বলেছেন তাহলে বাংলার দিকে তাদের এত নজর কেন? যারা বাংলার কিছুই জানে না, তারা বাংলা দখল করতে চাইছে। তারপর মুখ্যমন্ত্রী বাংলাকে ভাগ হতে দেবেন না। তিনি বলেছেন, "ইংরেজরা বঙ্গভঙ্গ করতে চেয়েছিল, রবীন্দ্রনাথ ঠাকুর রাস্তায় বেরিয়ে পড়েছিলেন লোকেদের নিয়ে... আজ আমিও বলি বাংলার রক্ত যদি গায়ে থাকে, বাংলার মাটিতে যদি জন্মে থাকি তোমাদেরও দেখিয়ে দেব বাংলা দখল করা এত সহজ নয়।"

সোনারপুরের এই সভায় মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় বিজেপি সরকারকে তুলোধোনা করেছেন। নোটবন্দি থেকে শুরু করে কেন্দ্র সরকারের নানা কাজের তীব্র সমালোচনা করেছেন। তৃণমূল নেত্রীর অভিযোগ বিজেপি দেশটাকে বেঁচে দিচ্ছে। ইন্সুরেন্স, রেল, বিএসএনএল সব বেঁচে দিচ্ছে। তিনি এদিনের সভায় বলেছেন, "বিনা পয়সার চাল ফোটাব কি বিজেপিকে দিয়ে?" এদিনের সভায় সরকারি অফিসারদেরও কড়া সমালোচনা করেছেন। তিনি বলেছেন,"কয়েক জন অফিসার দিল্লির তাঁবেদারি করছে।"