'পশ্চিমবঙ্গের ট্যাবলোয় অনুমতি দিন', প্রধানমন্ত্রীকে আর্জি BJP নেতা তথাগত রায়ের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/01/2022   শেষ আপডেট: 17/01/2022 11:45 a.m.

প্রতি বছর ট্যাবলো নিয়ে বিতর্ক তৈরি করা পশ্চিমবঙ্গ সরকারের একটা ফ্যাশন : দিলীপ ঘোষ

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে (Republic Day Parade) বাদ দেওয়া হয়েছে বাংলার ট্যাবলো (Bengal tableau exclusion)। ইতিমধ্যেই এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে এই সিদ্ধান্তকে পুনর্বিবেচনা করার জন্য চিঠি লিখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছেন, "কেন্দ্রের এই সিদ্ধান্তে আমি হতবাক এবং ব্যথিত। এতে স্বাধীনতা সংগ্রামীদের অপমান করা হয়েছে। দেশের স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা নিয়েছিল বাংলা। তাই কেন্দ্রের এই সিদ্ধান্তে বাংলার মানুষ ব্যথিত হয়েছেন।"

ইতিমধ্যেই এই ইস্যুতে সরব হয়েছে সিপিআই। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রকের উদ্দেশ্যে চিঠি লিখেছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী। এবার এই ইস্যুতে মুখ্যমন্ত্রীর পাশে দাঁড়ালেন বর্ষীয়ান বিজেপি নেতা তথা মেঘালয়ের প্রাক্তন রাজ্যপাল তথাগত রায় (Tathagata Roy)। আজ প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে টুইট করে বাংলার ট্যাবলোকে ছাড়পত্র দেওয়ার আর্জি জানিয়েছেন তথাগতবাবু।

টুইটে তিনি লিখেছেন, "প্রধানমন্ত্রীর কাছে আমার আবেদন, অনুগ্রহ করে সাধারণতন্ত্র দিবসের উৎসবে পশ্চিমবঙ্গের ট্যাবলোর অনুমতি দিন। এতে নেতাজি সুভাষচন্দ্র বসুর বীরত্বের চিত্র তুলে ধরা হয়েছে। নেতাজির সংগঠন আইএনএ ব্রিটিশদের বিশ্বাসকে নাড়িয়ে তাদের দ্রুত দেশ ছাড়তে বাধ্য করেছিল।"

অন্যদিকে প্রজাতন্ত্র দিবসে বাংলার ট্যাবলো বাদ যাওয়ার বিতর্কে দিলীপ ঘোষ (Dilip Ghosh) এদিন বলেন, "প্রতি বছর ট্যাবলো নিয়ে বিতর্ক তৈরি করা পশ্চিমবঙ্গ সরকারের একটা ফ্যাশন। সব ব্যাপারে বিতর্ক তৈরি করা একটা ফ্যাশন ওঁদের। মানুষকে আসল সমস্যা থেকে সরিয়ে দিয়ে মনকে বিভ্রান্ত করার ফ্যাশন। ট্যাবলো কী হবে, না হবে ওখানে একটা কমিটি আছে দিল্লিতে, তাঁরা ঠিক করে। তাঁদের সঙ্গে কথাবার্তা বলে প্রথম থেকে তথ্য দিয়ে করা উচিত। ওঁরা বিতর্ক চান, কাজ চান না।"