"ওঁর তো নোবেল পাওয়ার মতো যোগ্যতা, ক্ষমতা, প্রতিভা আছে" মুখ্যমন্ত্রীর পুরস্কার প্রসঙ্গে দিলীপ ঘোষ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/05/2022   শেষ আপডেট: 13/05/2022 9:48 a.m.
-

"আমার তো সন্দেহ হচ্ছে এই ছোট পুরস্কার দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে কেন অপমানিত করা হল?" দিলীপ ঘোষ

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বাংলা অকাদেমি পুরস্কার প্রাপ্তির ঘটনার রেশ এখনও কাটেনি। এ নিয়ে চর্চাও হয়নি কম। পক্ষে-বিপক্ষে একাধিক বক্তব্য উঠে এসেছে। এবার মুখ্যমন্ত্রীর বাংলা অকাদেমির পুরস্কার নিয়ে মুখ খুললেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)।

শুক্রবার পূর্ব মেদিনীপুরের এগরাতে প্রাতঃভ্রমণের সময় এক চা-চক্রে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পুরস্কার প্রাপ্তির ঘটনা নিয়ে মুখ খোলেন। তিনি বলেন, "আমার তো সন্দেহ হচ্ছে এই ছোট পুরস্কার দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে কেন অপমানিত করা হল? ওঁর তো নোবেল পাওয়ার মতো যোগ্যতা, ক্ষমতা, প্রতিভা আছে। বাংলায় এর আগে এমন প্রতিভাবান কেউ জন্মাননি।"

এদিন তিনি আরও বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন ধরণের পুরস্কার চালু করেছেন। আমরা শুনেছি মানুষ পুরস্কার পায়, পুরস্কার দেওয়া হয়। তিনি তো নিজেই পুরস্কার চালু করেন, নিজেই নেন। তাঁর দলের নেতারাই বলছেন রবীন্দ্রনাথকে নোবেল দিয়ে অপমানিত করা হয়েছে। সেই দল থেকে এর বেশি কী আশা করা যায়!

এদিকে মুখ্যমন্ত্রীর পুরস্কার প্রাপ্তির ঘটনা নিয়ে দ্বিধাবিভক্ত বঙ্গসমাজ। বিভিন্ন সামাজিক মাধ্যমে অন্ত্যমিল ঘটিয়ে কবিতা লেখার যেন হিড়িক পড়েছে। ইতিমধ্যেই বেশ কিছু কবিতা রীতিমতো ভাইরাল। সেদিকে ইউটিউবার রোদ্দুর রায় এমন কবিতা লিখে শাসকদল তৃণমূল কংগ্রেসের রোষানলে পড়েছেন। তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।