স্কিল ডেভেলপমেন্টে দেশের মধ্যে প্রথম স্থানে বাংলা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/06/2021   শেষ আপডেট: 22/06/2021 10:14 a.m.
মমতা বন্দ্যোপাধ্যায় instagram.com/mamataofficial

উন্নততর প্রশিক্ষণ ও কর্মসংস্থানের জন্য বিশেষ কমিটি গড়লেন মুখ্যমন্ত্রী

সারা দেশের মধ্যে স্কিল ডেভেলপমেন্টের দিক থেকে প্রথম স্থান অর্জন করেছে পশ্চিমবঙ্গ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই স্কিল ডেভেলপমেন্টে আরও উন্নতির লক্ষ্যে এদিন নবান্ন থেকে একটি বিশেষ কমিটি গঠন করলেন। এই কমিটির নেতৃত্বে ছিলেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা আলাপন বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী, স্বরাষ্ট্রসচিব বি পি গোপালিকা ‌ও অন্যান্যরা। স্কিল বাড়ানোর জন্য কি কি উপায়ে কোন কোন প্রশিক্ষণ দেওয়া যায়, এবং সেক্ষেত্রে কর্মসংস্থানের কেমন সুযোগ সবকিছু খতিয়ে দেখবে এবং আগামী ১৫ দিনের মধ্যে মুখ্যমন্ত্রীকে রিপোর্ট জমা দেবে এই বিশেষ কমিটি।

জাতীয় স্তরে সেরা ১০টি আইটিআইটির মধ্যে রাজ্যের ছ’টি আইটিআই রয়েছে, এটা খুবই ভালো খবর। দেশের মধ্যে সেরা আইটিআই হয়েছে নাকাশিপাড়া গভর্মেন্ট আইটিআই। এছাড়াও চতুর্থ স্থানে কালিয়াগঞ্জ, পঞ্চমে খাতরা, ষষ্ঠে পূর্বস্থলী, অষ্টম স্থানে নয়াগ্রাম এবং দশম স্থানে রয়েছে দুবরাজপুর সরকারি আইটিআই। 

মুখ্যমন্ত্রী এদিন আরও জানান, শুধু আইআইটি-ই নয়, রাজ্যের শিক্ষার্থীরাও স্কিল ডেভেলপমেন্টে ভালো ফল করেছে। অল ইন্ডিয়া ট্রেড টেস্টে রাজ্যের তিনজন ছাত্র ও চারজন ছাত্রী বেস্ট ট্রেনি হিসেবে স্বীকৃতি পেয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ তে স্কিল ডেভেলপমেন্টে প্রথম স্থান পাওয়ার জন্য রাষ্ট্রসংঘ থেকে পুরস্কার পায় উৎকর্ষ বাংলা।