সুখবর! আজ থেকেই ভারতে ইলিশ রপ্তানি করবে বাংলাদেশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/10/2021   শেষ আপডেট: 27/10/2021 4:22 p.m.
পদ্মার ইলিশ ~ pixabay

বাংলাদেশের ১১৫ টি প্রতিষ্ঠানকে ৪০ টন করে ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে

মাছে ভাতে বাঙালির পাতে রুপোলী শস্য ইলিশ মাছের দেখা পাওয়া যাচ্ছিল না বিগত কয়েকদিনে। বাজারে ইলিশ মাছের প্রায় দেখাই পাওয়া যাচ্ছিল না এবং পাওয়া গেলেও তার দাম ছিল আকাশছোঁয়া। আসলে প্রজননের সময় ঢাকা, ভারতে ইলিশ মাছ রপ্তানি করা বন্ধ করে দিয়েছিল। তবে বাঙ্গালীদের পাতে ইলিশ মাছ পাওয়া যাবে না, এটাও কি হয়? তবে আর নেই দুশ্চিন্তার কারণ। ভোজনরসিক বাঙালিদের রসনা তৃপ্তি করতে এবার বাংলাদেশের ঢাকা ইলিশ রপ্তানিতে সায় দিয়েছে। আসলে গত ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ইলিশের প্রজনন মরশুমে ইলিশ শিকার, পরিবহন, বাজারজাতকরণ এবং বিক্রি করা আইনত নিষিদ্ধ ছিল। এরফলে স্বাভাবিকভাবেই সরকার অনুমোদিত রপ্তানি প্রতিষ্ঠানগুলি এই সময়ে ইলিশ মাছ রপ্তানি করতে পারেনি।

জানা গিয়েছে, গত সোমবার ইলিশ আহরণের ২২ দিনের সরকারি নিষেধাজ্ঞা প্রত্যাহিত হয়েছে। এরপরই দেশের নদ-নদী এবং সাগরে নেমে পড়েন মৎস্যজীবীরা। এমনকি গতকাল অর্থাৎ মঙ্গলবার রাতে বাণিজ্যমন্ত্রীর রপ্তানি শাখার উপসচিব তানিয়া ইসলাম ইলিশ রপ্তানির সময়সীমা বাড়িয়ে আগামী ৫ নভেম্বর পর্যন্ত বাড়িয়ে দিয়েছেন। প্রশাসন সূত্রে ইতিমধ্যেই জানা গিয়েছে যে আজ বুধবার ভারতে ইলিশ রপ্তানি শুরু হবে। তবে বাংলাদেশের পেট্রোপোল সীমান্তের এক আধিকারিক বলেছেন, "আজ বুধবার দুপুর ২ টো অব্দি সেখানে কোনো ইলিশের ট্রাক পৌঁছায়নি। তবে আশা করা যায় বিকেলের মধ্যে সীমান্তে ট্রাক পৌঁছে যাবে। তারপর কাস্টম সহ অন্যান্য আইনি প্রক্রিয়ার পর গাড়ি ছেড়ে দেওয়া হবে। ভারতের বাজারে আগামীকাল থেকেই রুপোলী শস্য পাওয়া যাবে।"

প্রসঙ্গত উল্লেখ্য, বাংলাদেশ ২০১২ সাল থেকে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয়। তবে ২০১৯ সাল থেকে ভারত বাংলাদেশ সৌহার্দের কারণে প্রতিবছর পুজোর আগে ইলিশ রপ্তানির অনুমতি দেয়। চলতি বছরে অবশ্য জোগানের কমতির জন্য ৪ ভাগের ১ ভাগ রপ্তানি করা হয়েছে। তবে আজ থেকে আবার পুরোদমে শুরু হবে ইলিশ রপ্তানি। সরকারের পক্ষ থেকে বাংলাদেশের ১১৫ টি প্রতিষ্ঠানকে ৪০ টন করে ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে।