ভাইফোঁটার আগেই বড় সুখবর, দ্বিতীয় দফায় রাজ্যে আসছে ২২ টন ইলিশ মাছ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/10/2021   শেষ আপডেট: 29/10/2021 10:21 a.m.
পদ্মার ইলিশ ~ pixabay

দীর্ঘ ২৫ দিন রপ্তানি বন্ধ থাকার পরে অবশেষে ইলিশ মাছ রপ্তানি চালু করল বাংলাদেশ

আর কিছুদিন পরেই ভাইফোঁটা। এই দিনকে ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাদের দীর্ঘায়ু কামনা করেন বোনেরা। এই বিশেষ দিনে ভাইয়ের পাতে ভাল-মন্দ খাবার সাজিয়ে দেওয়ার জন্য বসে থাকেন  তাঁদের বোনেরা। আর এই দিন ভাইয়ের পাতে ইলিশের রকমারি পদ সাজিয়ে দেওয়া অনেকেরই ইচ্ছা থাকে। তবে এবারের কালী পুজো এবং ভাই ফোটার আগে পশ্চিমবঙ্গবাসীর জন্য সুখবর নিয়ে আসছে বাংলাদেশ। ২৫ দিন ধরে আমদানি-রপ্তানি বন্ধ থাকার পরে আবারও ভারতে ইলিশ মাছ রপ্তানি করতে শুরু করলো বাংলাদেশ। অর্থাৎ, এবারে ভাইফোঁটার দিন ভাইয়ের রসনা তৃপ্তিতে আসছে ইলিশ মাছ।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ ভারতে ২২ টন ইলিশ মাছ রপ্তানি করা হয় বাংলাদেশ থেকে।  প্রতি কেজি ইলিশ রপ্তানি মূল্য ধরা হয়েছে ১০ মার্কিন ডলার। শুল্কমুক্ত সুবিধায় এবারে ইলিশ চালান হয়েছে। কালী পূজা এবং ভাইফোঁটা উৎসবকে সামনে রেখে আগামী ৫ নভেম্বর পর্যন্ত এই রপ্তানির সময়সীমা নির্ধারণ করা হয়েছে বাণিজ্য দফতরের পক্ষ থেকে। তবে এইবার প্রথম নয়, এর আগেও দুর্গাপূজার সময় প্রায় ৪০ মেট্রিক টন করে সর্বমোট ১১৫ টি প্রতিষ্ঠানে ৪ হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানির অনুমতি দেওয়া হয়েছিল।

একজন ইলিশ রপ্তানিকারক বলছেন, " এবারের পুজোয় ভারতে ৪ হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করার কথা ছিল। কিন্তু বাজারে ইলিশ মাছের সংকট থাকায়, মাছ ধরা, মজুদ করা, বাজারজাত করা, এবং ক্রয়-বিক্রয় নিষিদ্ধ ছিল। এই কারণে নির্ধারিত সময়ের মধ্যে ইলিশ মাছ রপ্তানি করা সম্ভব হয়নি। সে কারণে বাকি ইলিশ মাছ রপ্তানি করার জন্য আগামী ৫ নভেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছে।" বেনাপোল মৎস্য পরিদর্শন এবং মাননিয়ন্ত্রণ অফিসার বলছেন, "বিগত ২৫ দিন ধরে বন্ধ থাকার পরে আবারও ভারতে ইলিশ রপ্তানি শুরু হয়েছে। বেনাপোল বন্দর থেকে গত ২২ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত সর্বমোট ১ হাজার ১০৮ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছে।"