পুজোর মুখেই নতুন সুখবর, দীর্ঘ টালবাহানার পর অবশেষে বিপুল পরিমাণ পদ্মার ইলিশ আসছে পশ্চিমবঙ্গে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/09/2021   শেষ আপডেট: 20/09/2021 10:30 p.m.
পদ্মার ইলিশ ~ pixabay

দুর্গা পুজোর আগে পশ্চিমবঙ্গকে নতুন উপহার বাংলাদেশ সরকারের

একেবারে দুর্গাপুজার মুখে পশ্চিমবঙ্গের জন্য নতুন করে সুখবর নিয়ে এলো প্রতিবেশী দেশ বাংলাদেশ। জানা যাচ্ছে, দুর্গাপূজার ঠিক আগে পশ্চিমবঙ্গে নতুন উপহার পাঠাচ্ছে বাংলাদেশের শেখ হাসিনা সরকার। এই রাজ্যে বাংলাদেশ সরকারের তরফ থেকে পাঠানো হচ্ছে ২,৮০০ মেট্রিক টনের কাছাকাছি খাস পদ্মার ইলিশ। ইলিশ প্রিয় বাঙালির রসনা তৃপ্তিতে পদ্মার ইলিশের জুড়ি মেলা ভার। আর ঠিক পুজোর মুখেই এরকম একটি খবর আসায় অত্যন্ত খুশি বাঙালি সমাজ। আজ বাংলাদেশের বাণিজ্য মন্ত্রকের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। বাংলাদেশের ইলিশ রপ্তানির অনুমোদনের ফলে সম্ভাবনা রয়েছে, চলতি সপ্তাহ থেকেই বাঙালির পাতে আবারো আসতে শুরু করবে পদ্মার ইলিশ। আগামী সপ্তাহ থেকেই কলকাতার বাজারে বিক্রি শুরু হতে পারে এই ইলিশের।

বাংলাদেশের বাণিজ্য মন্ত্রক জানিয়েছে, দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে বাংলাদেশ সরকারের তরফ থেকে। সূত্রের খবর, বাংলাদেশ থেকে আগামী ১০ অক্টোবর পর্যন্ত ইলিশ রপ্তানি করা হবে পশ্চিমবাংলায়। ৫২ টি বাণিজ্যিক সংস্থাকে ৪০ মেট্রিক টন করে ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়েছে। আগামী মঙ্গল এবং বুধবার থেকে কলকাতার বাজারে মিলতে পারে এই পদ্মার ইলিশ। তবে এখানেই শেষ নয়, ধাপে ধাপে আরো বেশ কিছু ইলিশ বাংলাদেশ থেকে ভারতে আসার সম্ভাবনা রয়েছে।

তবে অবশেষে যে বাংলাদেশের ইলিশ এ রাজ্যের বাজারে ঢুকতে শুরু করলো, সেই খবরে রীতিমতো খুশি বাঙালি। মৎস্য বিক্রেতারাও অত্যন্ত খুশি হয়েছেন এত পরিমান ইলিশ পশ্চিমবঙ্গের বাজারে আসায়। গতবছর যেখানে বাংলাদেশ থেকে ৫০০ মেট্রিক টন এর কাছাকাছি ইলিশ এসেছিল পশ্চিমবঙ্গে, সেখানে এবছরের সংখ্যাটা আগেরবারের প্রায় ছয় গুণ এর কাছাকাছি। তবে ইলিশ তো আসলো, কিন্তু সেই ইলিশের দাম মধ্যবিত্তের সাধ্যের মধ্যে থাকবে তো? সেই চিন্তাই বর্তমানে ভর করেছে বাংলার সাধারন মানুষের মাথায়।