বাংলাদেশে নাকি একটি হিন্দু মন্দিরও ভাঙ্গা হয়নি, শেখ হাসিনার বিবৃতিতে বিতর্ক রাজনৈতিক মহলে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/10/2021   শেষ আপডেট: 29/10/2021 9:36 p.m.
শেখ হাসিনা By Prime Minister's Office - Derivative (Cropped by Ctg4Rahat), OGL v1.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=38409118

বাংলাদেশ নিয়ে বিতর্কের মধ্যেই নতুন ঘোষণা বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের বিদেশমন্ত্রীর

বাংলাদেশে হিন্দুদের উপর আক্রমণ এবং একাধিক মন্দির ভাঙ্গার ঘটনা নিয়ে বর্তমানে সরগরম রয়েছে রাজনৈতিক মহল। কিন্তু, হিন্দু মন্দিরের ভাংচুরের ঘটনার পরে এবারে নতুন বিবৃতি নিয়ে হাজির হলো বাংলাদেশ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, 'বাংলাদেশ একটি মন্দিরও ধ্বংস করা হয়নি।' তবে, গত কয়েক দিনে বাংলাদেশের বেশ কিছু জায়গায় হিন্দু মন্দিরের উপরে আক্রমণের ঘটনা সোশ্যাল মিডিয়াতে এবং একাধিক জায়গায় ছড়িয়ে পড়েছিল। কিন্তু, তার পরেও বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানাচ্ছেন, বাংলাদেশ নাকি কোন মন্দির ভাংচুরের ঘটনা ঘটেনি, যা নিয়ে বিতর্কে শেখ হাসিনা এবং বাংলাদেশ সরকার।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ধর্ম নিয়ে হওয়া দাঙ্গায় ৬ জন ব্যক্তি মারা গিয়েছেন এবং তাদের মধ্যে ৪ জন ছিলেন মুসলমান, যারা এনকাউন্টারে মারা গিয়েছেন এবং দুজন ছিলেন হিন্দু। বাংলাদেশের বিদেশ মন্ত্রী একে আবদুল মোমেন জানিয়েছেন, "বর্তমানে সোশ্যাল মিডিয়াতে যে সমস্ত ধরনের প্রচার এবং বিতর্ক চলছে, তার মাধ্যমে বাংলাদেশের উপরে কালি ছেটানোর চেষ্টা করা হচ্ছে। আমরা জানিয়ে রাখি, বাংলাদেশের এই সাম্প্রদায়িক দাঙ্গায় সর্বমোট ৬জন ব্যক্তি মারা গিয়েছেন এবং তাদের মধ্যে ৪জন ছিলেন মুসলমান। আর বাকি দুজন ছিলেন হিন্দু। ওই চারজন মুসলমান মারা গিয়েছেন যখন এনকাউন্টার করা হয়েছিল। বাকি দুজনের হিন্দুর মধ্যে একজন মারা গিয়েছেন স্বাভাবিকভাবে এবং অন্যজন মারা গিয়েছেন যখন তিনি পুকুরে ঝাপ দিয়েছিলেন। কোন ধর্ষণের ঘটনা ঘটেনি এবং একটি মন্দিরও ধ্বংস করা হয়নি।"

তিনি আরো জানাচ্ছেন, 'অভিযোগ উঠেছে, একজন মাদকাসক্ত ব্যক্তি নাকি পবিত্র কোরআনের একটি কপি একটি মূর্তির পায়ের নিচে রেখে গিয়েছিল, যখন সেখানে কোন পুরোহিত কিংবা পুজো আয়োজন করতে উপস্থিত ছিলেন না। অন্য আরেকজন ব্যক্তি ওই কোরানের ছবি তুলে সোশ্যাল মিডিয়াতে আপলোড করে দেন এবং মুহূর্তের মধ্যেই বাংলাদেশের সাম্প্রদায়িক পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে।' যদিও ভারত সরকারের পক্ষ থেকে, এর আগেও বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের উপর আক্রমণ নিয়ে চিন্তা ব্যক্ত করা হয়েছিল। বিভিন্ন ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে, হিন্দুদের টার্গেট করে বাংলাদেশ নানারকম সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের কাজ চলছে।

এছাড়াও বাংলাদেশে হিন্দুদের উপরে আক্রমণ করা হচ্ছে এরকম ভিডিও সোশ্যাল মিডিয়াতে দেখা যাচ্ছে বিগত কয়েক দিন যাবত। অভিযোগ উঠছে, বিগত কয়েকদিনে বাংলাদেশের বেশ কিছু জায়গায় হিন্দু মন্দির এবং দুর্গাপূজার মণ্ডপ এবং মূর্তি ভাঙচুর করা হয়েছে। সেই ধরনের কিছু ভিডিও সোশ্যাল মিডিয়াতে ছড়িয়েও পড়েছে। তার পাশাপাশি বাংলাদেশের ইসকন মন্দিরে হামলার ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়াতে বর্তমানে ভাইরাল। এই হামলা নিয়ে বাংলাদেশের হিন্দু এবং মুসলিমদের মধ্যে উত্তেজনা ছড়িয়েছে। কিন্তু এরকম পরিস্থিতিতে দাঁড়িয়েও, যেখানে বাংলাদেশে হিন্দুদের উপর আক্রমণের নানা অভিযোগ উঠতে শুরু করেছে সেখানেই বিপরীত অবস্থান বাংলাদেশ সরকারের, যা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে ভারত এবং বাংলাদেশের মধ্যেকার রাজনৈতিক সম্পর্কের মধ্যেও।