অশোক-বকুলের বিয়ে! মানুষ নয়, এক অভিনব 'বৃক্ষ পরিণয়' উৎসব

রাজকুমার গিরি
প্রকাশিত: 08/08/2022   শেষ আপডেট: 08/08/2022 11:55 a.m.
অশোক-বকুলের বিয়ে https://www.facebook.com/A.social.and.cultural.trust/

'নবধারা'র উদ্যোগে অভিনব 'বৃক্ষ পরিণয়' উৎসবে মাতলেন অগণিত মানুষ

গাছের বিয়ে, পোশাকী নাম 'বৃক্ষ পরিণয়'। হ্যাঁ, ঠিকই শুনেছেন। রীতিমতো সানাই বাজিয়ে বহু লোকের সমাগমে দু'টি বৃক্ষের শুভ পরিণয় অনুষ্ঠান সম্পন্ন হল।

পূর্ব মেদিনীপুরের হেঁড়িয়াতে 'নবধারা'-র আয়োজনে 'সমীর ড্যান্স অ্যাকাডেমি'-র সহযোগিতায় নাচ, গান, বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে এমন অভিনব 'অশোক-বকুল'-এর বৃক্ষ পরিণয় উৎসবে সামিল হলেন অগণিত মানুষ। লজ্জা-রাঙা নববধূ এবং টোপর মাথায় দিয়ে নতুন বর দোলনায় চেপে ঘুরে বেড়ালেন গোটা এলাকা। হুলুধ্বনি, আনন্দ, মজায় মেতে উঠলেন পথচলতি মানুষও।

https://www.facebook.com/A.social.and.cultural.trust/

কেন এমন অভিনব উদ্যোগ? নবধারার পক্ষ থেকে রুদ্র পণ্ডা জানিয়েছেন, "এমন উৎসবের প্রধান উদ্দেশ্য বৃক্ষনিধন বন্ধ করা। বৃক্ষনিধনের ঘটনা দিন দিন বাড়ছে। বৃক্ষের সঙ্গে মানুষের আত্মার সম্পর্ক। এমন পরিণয় উৎসবের মধ্য দিয়ে মানুষের মধ্যে ভালোবাসার বার্তা ছড়িয়ে পড়ুক। বৃক্ষ হয়ে উঠুক মানুষের যাপনের সঙ্গী।"

পূর্ব মেদিনীপুরের হেঁড়িয়া শিবপ্রসাদ ইন্সটিটিউশন স্কুলে পালিত হল নাচ, গান-সহ নবধারার সাংস্কৃতিক অনুষ্ঠান। উপস্থিত ছিলেন এলাকার গুণীজন। তবে সবকিছুর উপরে জায়গা করে নিয়েছে অশোক-বকুলের বিয়ে। অশোক ও বকুল বৃক্ষের পরিণয়ের মাধ্যমে মানুষের কাছে পৌঁছে দেওয়া হল শুভ বার্তা। বৃক্ষের সঙ্গে মানুষের যে অবিচ্ছেদ্য সম্পর্ক, তাই তুলে ধরা হল এমন অভিনব অনুষ্ঠানের মাধ্যমে।

বাসরশয্যা https://www.facebook.com/A.social.and.cultural.trust/

ভাবছেন বিয়ের পর বাসরঘর কোথায়? হ্যাঁ, অশোক-বকুলের বাসরঘর হল। তাদের রোপণ করা হল নির্দিষ্ট স্থানে। দেখভাল তো চলবেই, সঙ্গে ভালোবাসার এমন শুভ পরিণয়ের পর আরও সন্তানসন্ততি অর্থাৎ আরও বৃক্ষরোপণ হোক দিকে দিকে। সেই বার্তাই ছড়িয়ে ছিল বৃক্ষ পরিণয় অনুষ্ঠান।