Asansol-Ballygunge By-Poll: দুই কেন্দ্রের উপনির্বাচন শুরু, টানটান উত্তেজনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/04/2022   শেষ আপডেট: 12/04/2022 8:02 a.m.
২১ বিধানসভা নির্বাচন facebook.com/ECI

দুই কেন্দ্র মিলিয়ে থাকছে ১৩৮ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী, ওয়েব কাস্টিং, ভিডিওগ্রাফি, স্পেশাল পর্যবেক্ষক

কঠোর নিরাপত্তা বলয়ে আজ আসানসোল লোকসভা কেন্দ্র এবং বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। সকাল ৭ টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত চলবে ভোটগ্রহণের কাজ। সর্বশেষ খবর অনুযায়ী, দুই কেন্দ্র মিলিয়ে ১৩৮ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। ভোটারদের নির্বিঘ্নে ভোটদানের ক্ষেত্রে সব ধরণের ব্যবস্থা গ্রহণ করেছে নির্বাচন কমিশন।

নজরে আসানসোল লোকসভা কেন্দ্র:

■ মোট ভোটার: ১৭ লক্ষ ৩৭ হাজার ৮১৬ জন

■ পুরুষ ভোটার: ৮ লক্ষ ৯২ হাজার ১৩২ জন

■ মহিলা ভোটার: ৮ লক্ষ ৪৫ হাজার ৬৪০ জন

■ বুথকেন্দ্র: ২১০২ টি

■ মোট প্রার্থী: ৮

নজরে বালিগঞ্জ বিধানসভা কেন্দ্র:

■ মোট ভোটার: ২ লক্ষ ৪৯ হাজার ২১৫ জন

■ পুরুষ ভোটার: ১ লক্ষ ৩৩ হাজার ৮২৪ জন

■ মহিলা ভোটার: ১ লক্ষ ১৫ হাজার ৩৮৩ জন

■ বুথকেন্দ্র: ৩০০ টি

■ মোট প্রার্থী: ১০

আসানসোলে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় পদ ছাড়তেই উপনির্বাচন। বিভিন্ন রাজনৈতিক দলের তুঙ্গে প্রস্তুতি। হেভিওয়েট প্রার্থীদের মধ্যে তৃণমূল কংগ্রেসের শত্রুঘ্ন সিনহা, বিজেপির অগ্নিমিত্রা পাল, সিপিএমের পার্থ মুখোপাধ্যায়, কংগ্রেসের প্রসেনজিৎ পুইতুণ্ডি। থাকছে চতুর্মুখী লড়াই। এই লোকসভা কেন্দ্রের ৫১ শতাংশ বুথে থাকছে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা। সাধারণ পর্যবেক্ষক, বিশেষ পর্যবেক্ষক থাকছে। সঙ্গে মোট ১২১ কোম্পানির কেন্দ্রীয় বাহিনীর ঘেরাটোপে চলবে নির্বাচনের কাজ।

গতবছর কালীপুজোর সময় বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণে এই কেন্দ্রের উপনির্বাচন। উপনির্বাচন ঘিরে বিভিন্ন রাজনৈতিক দলের প্রচার, প্রস্তুতি ছিল চোখে পড়ার মতো। হেভিওয়েট তারকা প্রার্থীদের মধ্যে তৃণমূল কংগ্রেসের বাবুল সুপ্রিয়, বিজেপির কেয়া ঘোষ, সিপিএমের সায়রা শাহ হালিম, কংগ্রেসের কামরুজ্জমান চৌধুরি। ১৭ কোম্পানির কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। সকাল ৭ টা থেকেই শুরু হয়েছে ভোটগ্রহণের কাজ। ফল ঘোষণা আগামী শনিবার।