ভোট মিটতেই আংশিক লকডাউনের পথে রাজ্য, নির্দেশিকা জারি নবান্নের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/04/2021   শেষ আপডেট: 30/04/2021 7:10 p.m.
লকডাউন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল সিনেমাহল, রেস্তরাঁ

করোনা (Coronavirus) মোকাবিলায় বড় পদক্ষেপ রাজ্যের। ভোট শেষ হতেই আংশিক লকডাউনের নির্দেশ নবান্নের তরফে। আজ অর্থাৎ শুক্রবার সন্ধে থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল সিনেমাহল, রেস্তরাঁ। বেঁধে দেওয়া হল বাজারে সময়সীমাও। প্রয়োজনে আরও কঠোর পদক্ষেপ করতে পারে রাজ্য।

নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হল, নিয়ম ভাঙলে আইনি পদক্ষেপ নেওয়া হবে। বাধ্যতামূলক মাস্ক। এছাড়াও পরবর্তীতে আরও একাধিক ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারির আশঙ্কা করা হচ্ছে। জারি হতে পারে সম্পূর্ণ লকডাউন।

উল্লেখ্য, সরকারের তরফে এমন নির্দেশ দেওয়ার আগেই করোনাকে রুখতে সোমবার থেকে দক্ষিণ দমদমের বাজারগুলি সপ্তাহে তিনদিন অর্থাৎ সোম, বুধ, শুক্রবার করে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কাল থেকে শপিং মল, রেস্তরাঁ ছাড়াও অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল বার, স্পা, বিউটি পার্লার, সুইমিং পুল, স্পোর্টস কমপ্লেক্স ও জিম।

পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিক বা পড়াশোনার বিষয়েও এমন কোনও অনুষ্ঠানের আয়োজন করা যাবে না, যেখানে প্রচুর মানুষের জমায়েতের সম্ভাবনা থাকে। চালু থাকবে গণপরিবহন ব্যবস্থা, তবে ভীড় নিয়ে কিছু বলা হয়নি। এদিকে বন্ধ একাধিক ট্রেন। পাশাপাশি বেঁধে দেওয়া হল বাজারের সময়সীমা। সকালে ৭টা থেকে ১০ টা ও বিকেলে ৩ টে থেকে ৫ টা পর্যন্ত খোলা থাকবে বাজার। তবে ছাড় দেওয়া হয়েছে অত্যাবশ্যকীয় পণ্যের ক্ষেত্রে। খোলা থাকবে মুদিখানা দোকান, ওষুধের দোকান।

লকডাউন নোটিশ ছবি সংগৃহীত

উল্লেখ্য, আগেই নির্বাচন কমিশনের তরফে গননাকেন্দ্রে জমায়েত ও বিজয় মিছিলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, আর সেই পথেই গেল নবান্ন।