ক্ষমতায় ফিরতেই কৃষকদের পাশে দাঁড়িয়ে কেন্দ্রকে তোপ মমতার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/05/2021   শেষ আপডেট: 06/05/2021 4:51 p.m.
মোদী মমতা twitter@narendramodi

এবার কিষাণ নিধির টাকা দিক কেন্দ্র, তোপ মমতার

তৃতীয়বার ক্ষমতায় ফিরে ফের কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা নিয়ে চাপ বাড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর পুরনো অবস্থান থেকে যে তিনি এক চুল সরবেন না, বরং আরও কড়া হবেন তা বুঝিয়ে দিয়েছেন শপথ নিয়েই। পালটা কেন্দ্রের তরফেও লাগাতার বাড়ানো হচ্ছে চাপ। কাজেই শুরু হয়েছে কেন্দ্র-রাজ্যের পত্রাভিযান। যার নবতম সংযোজন পিএম-কিষাণ (PM-Kisan Nidhi) নিধি প্রকল্পের সুবিধা চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠি।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী চিঠিতে পরিসংখ্যান উল্লেখ করে জানান যে, রাজ্য নাম পাঠানো সত্ত্বেও এখনও বহু কৃষক কেন্দ্রীয় প্রকল্পটির সুবিধা থেকে বঞ্চিত। এনিয়ে আগে একাধিকবার কৃষি মন্ত্রকে আবেদন জানানো হলেও, কোনও সদর্থক পদক্ষেপ নেওয়া হয়নি। কাজেই এবার স্পষ্টভাবে মুখ্যমন্ত্রীর দাবি, এবার যেন সেই প্রাপ্য টাকা দেওয়া হয়। এদিন নবান্নে সাংবাদিক বৈঠক করেও এই একই দাবি তুলেছেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা চিঠির পরিসংখ্যান অনুযায়ী, পিএম কিষাণ নিধি প্রকল্পের সুবিধা পাইয়ে দেওয়ার জন্য রাজ্যের তরফে ২১.৭৯ লক্ষ কৃষকের নাম পাঠানো হয়েছিল। কিন্তু কেন্দ্রের পোর্টালে মাত্র ৯.৮৪ লক্ষ মানুষের নাম নথিভূক্ত হয়েছে। যে সংখ্যা খুবই সামান্য। রাজ্যের কৃষকবন্ধু প্রকল্পে এখনও পর্যন্ত উপকৃত হয়েছেন ৫৭.৬৭ লক্ষ কৃষক। এছাড়া ৬০ বছরের কমবয়সি কৃষকদের মৃত্যুতে ২ লক্ষ টাকা আর্থিক সাহায্য দেওয়ার কথা উল্লেখ করেছেন। বলাবাহুল্য, 'পিএম-কিষাণ' এবং 'রাজ্যের কৃষকবন্ধু' এই দুই প্রকল্পের তুলনা তুলে ধরে স্পষ্ট করতে চেয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি এও বুঝিয়েছেন, কৃষককবন্ধু প্রকল্পের প্রশংসা করা উচিত কেন্দ্রের।