কাল থেকে বন্ধ সমস্ত লোকাল ট্রেন, বদল আংশিক লকডাউনের নিয়মে, নির্দেশ মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/05/2021   শেষ আপডেট: 05/05/2021 3:03 p.m.
twitter.com/BanglarGorboMB

'আমাকে ভুল বুঝবেন না' এই বার্তা দিয়েই আংশিক লকডাউনে বদল আনলেন মুখ্যমন্ত্রী

আজ মুখ্যমন্ত্রী (Mamata Banerjee) হিসেবে শপথ নেওয়ার পর রাজভবনে (RajBhavan) চা চক্রে অংশ নেন মুখ্যমন্ত্রী। তবে সেখানে বেশিক্ষণ না থেকেই রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নের (Nabanna) উদ্দেশে রওনা দেন মুখ্যমন্ত্রী। কারণ হিসেবে তিনি বলেন, "এই জয়ের জন্য সকলকে ধন্যবাদ জানাচ্ছি। রাজ্যপাল এবং তাঁর পরিবারকেও ধন্যবাদ জানাচ্ছি। এছাড়া বাংলার মা-মাটি-মানুষকেও অসংখ্য ধন্যবাদ। তবে এখন আমাদের প্রথম কাজ করোনার মোকাবিলা করা। এখান থেকে নবান্নে গিয়ে বেলা সাড়ে ১২ টায় কোভিড নিয়ে বৈঠক করব। তারপরই সাংবাদিক সম্মেলন করে বেশ কিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করব।”

এরপর সেই মোতাবেক রাজ্যের করোনা পরিস্থিতি সামাল দিতে তৎপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 'আমাকে ভুল বুঝবেন না' এই বার্তা দিয়েই আংশিক লকডাউনে বদল আনলেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, শেষ দফার ভোট মিটতেই আংশিক লকডাউনের পথে হেঁটেছিল রাজ্য সরকার। আবারও সেই পথে হেঁটে আরও কড়া হলেন মুখ্যমন্ত্রী। লকডাউনে বদল এনে তিনি জারি করলেন একগুচ্ছ নির্দেশিকা। বৃহস্পতিবার অর্থাৎ আগামিকাল থেকে বন্ধ লোকাল ট্রেন। সরকারি পরিবহণ এবং মেট্রো চলবে ৫০ শতাংশ। বিমানযাত্রায় আরটিপিসিআর পরীক্ষা বাধ্যতামূলক। জরুরি পরিস্থিতিতে কেউ এলে থাকতে হবে আইসোলেশনে। পরিবর্তন করা হল বাজার খোলা রাখার সময়েও। সকাল ৭টা থেকে বেলা ১০টা, এবং বিকেল ৫টা থেকে সন্ধে সাতটা পর্যন্ত খোলা থাকবে। পরিবর্তন হচ্ছে ব্যাংক খোলার সময়ও। ব্যাংক খোলা থাকবে সকাল ১০টা থেকে দুপুর ২টো পর্যন্ত।

তবে বউবাজারের সোনার দোকান খোলা রাখার সময়ে ছাড় দেওয়া হয়েছে। সোনার দোকান দুপুর ১২টা থেকে ৩ পর্যন্ত খোলা থাকবে। সরকারি অফিসে ৫০ শতাংশ কর্মীর হাজিরা চালু। পাশাপাশি বেসরকারি অফিসে ওয়ার্ক ফ্রম হোমে জোর। চলবে না কোনো জমায়েত, আগের মতোই বন্ধ থাকবে রেঁস্তরা, স্পা, শপিং মল, সুইমিং পুল।