স্বপ্ন সফলে বদ্ধপরিকর! থানায় ইন্টারনেট ও দুঃস্থ পড়ুয়াদের মোবাইল দিয়ে অনলাইন প্রশিক্ষণ দিচ্ছেন IPS রঘুবংশী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/07/2022   শেষ আপডেট: 13/07/2022 6:55 p.m.

অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের স্বপ্ন সফলের উদ্যোগ নিয়েছেন এই আইপিএস অফিসার

একদিকে তিনি নিজের মজবুত কাঁধে তুলে নিয়েছেন আইনশৃঙ্খলার ভার। অন্যদিকে, তার কাঁধে রয়েছে ১৫০ পড়ুয়ার ভবিষ্যৎ। আলিপুরদুয়ারের পুলিশ সুপার রঘুবংশীর জীবনযাত্রা যে বেশ রোমাঞ্চকর তা বলার অপেক্ষা রাখে না। আইনের রক্ষক মানেই আমাদের সাধারণ ধারণায় কোনো এক গুরুগম্ভীর রাগী ব্যক্তি। কিন্তু সেই ব্যক্তি নিরলস পরিশ্রম করে ১৫০ দুস্থ পড়ুয়ার জীবন গঠন করছেন, এমন দৃষ্টান্ত নেই বললেই চলে। আজকের এই প্রতিবেদনে পুলিশ সুপার ওয়াই রঘুবংশীর জীবনের কাহিনী আপনাদের জানাবো।

২০১৩ সালে আইপিএস অফিসার হন রঘুবংশী। কিন্তু তাঁর বরাবর সুপ্ত ইচ্ছা ছিল দুস্থ পড়ুয়াদের পাশে দাঁড়ানোর। তাই আলিপুরে বদলি হতেই তিনি নিজের স্বপ্ন সত্যি করার কাজে লেগে পড়েন। আসলে আলিপুরে বহু সংখ্যক জনজাতি মানুষের বাস। সেখানকার মানুষের প্রধান কাজ চা বাগানকে ঘিরে। স্বভাবতই ওই এলাকার মানুষের নুন আনতে পান্তা ফুরায়। তাঁদের পক্ষে শিক্ষার জন্য খরচ করা অসম্ভব প্রায়। সরকারি চাকরি বা আইআইটির মত শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশুনা করার ইচ্ছা থাকলেও, তাদের চলার পথে মূল অন্তরায় হয়ে দাঁড়ায় অর্থনৈতিক অবস্থা। কিন্তু তাদের স্বপ্ন পূরণ করার জন্য মাঠে নেমে পড়েছেন আইপিএস অফিসার রঘুবংশী।

রঘুবংশী পড়ুয়াদের কথা ভেবে তাদের অনলাইনে প্রশিক্ষণ দেওয়া শুরু করেছেন। তবে প্রশিক্ষণ শুরু করলেই তো হলো না। তাদের অর্থনৈতিক অবস্থা ভালো নয় তাদের কাছে অনলাইন ক্লাসের জন্য মোবাইল থাকবে কি করে? তবে সেই মুশকিলও সমাধান করেছেন রঘুবংশী। নিজের তাগিদে অনেক পড়ুয়ার হাতে স্মার্টফোন তুলে দিয়েছেন আলিপুরদুয়ার পুলিশ সুপার। সাথে ইন্টারনেট সংযোগ পাওয়ার জন্য সব পড়ুয়াদের স্থানীয় থানায় পাঠিয়ে ইন্টারনেটের ব্যবস্থা করেছেন। তবে এই গোটা কাজ করতে রঘুবংশীকে সাহায্য করেছে তার বন্ধুরা ও কিছু স্বেচ্ছাসেবী সংস্থা।

জানা গিয়েছে, অনলাইনে প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রায় সব স্কুলেই পরীক্ষা নেন রঘুবংশী। তারপর দ্বাদশ শ্রেণীর ৫০ জন পড়ুয়াকে বেছে নিয়ে, তাদের চলে অনলাইন প্রশিক্ষণ। প্রতি সপ্তাহে তিন দিন দেড় ঘন্টা করে পদার্থবিদ্যা, পাঁচ দিন এক ঘন্টা করে রসায়নবিদ্যা পড়ানো হয়। বর্তমানে রঘুবংশীর কোচিং ক্লাসে পড়ুয়ার সংখ্যা প্রায় দেড়শোর কাছাকাছি।

নিজের এমন কাজের প্রসঙ্গে আইপিএস রঘুবংশী জানিয়েছেন, "আড়াই মাস মত হল এই অনলাইন প্রশিক্ষণ চলছে। কর্মব্যস্ততার মাঝে ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে এমন প্রচেষ্টা চালাচ্ছি। যে সমস্ত পড়ুয়ারা অর্থের জন্য ভালো প্রশিক্ষণ নিতে সামর্থ্য নয়, কিন্তু স্বপ্ন তাদের ইউপিএসসি বা আইআইটি, তাদের জন্যই আমার এই উদ্যোগ।"