স্বাস্থ্যসাথীর পর এবার 'চোখের আলো' প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর

শ্রেয়া সাহা
প্রকাশিত: 04/01/2021   শেষ আপডেট: 04/01/2021 10:23 p.m.
মমতা বন্দ্যোপাধ্যায় twitter @BanglarGorboMB

এই প্রকল্পের আওতায় ৫ বছর রাজ্য জুড়ে সম্পূর্ণ বিনামূল্যে ২০ লক্ষ মানুষের ছানি অপারেশন করা হবে

সামনেই বিধানসভা নির্বাচন, আর তার আগেই আমজনতার চোখের স্বাস্থ্যের কথা মাথায় রেখে নয়া প্রকল্পের ঘোষণা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Bengal CM Mamata Banerjee)। মঙ্গলবার থেকে রাজ্যের পঞ্চায়েত ও পুরসভায় চালু হবে নতুন প্রকল্প ‘চোখের আলো’। 

সোমবার নবান্নের সভাঘর থেকে এই নতুন প্রকল্পের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, "এই প্রকল্পের মাধ্যমে আগামী পাঁচ বছর রাজ্যজুড়ে সম্পূর্ণ বিনামূল্যে ২০ লক্ষ বৃদ্ধ-বৃদ্ধার ছানি অপারেশন করাবে রাজ্য সরকার।"

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন আরও জানিয়েছেন, "এই প্রকল্পের আওতায় ৫ বছর রাজ্য জুড়ে সম্পূর্ণ বিনামূল্যে ২০ লক্ষ মানুষের ছানি অপারেশন করা হবে। এবং বিনামূল্যে দেওয়া হবে ৮ লক্ষ ২৫ হাজার চশমা। পাশাপাশি সমস্ত সরকারি স্কুলের ছাত্রছাত্রীদেরও বিনামূল্যে চক্ষু পরীক্ষা করা হবে। আর ৪ লক্ষ ছাত্রছাত্রীকে বিনামূল্যে চশমা দেওয়া হবে। যে সব শিশুরা অঙ্গনওয়াড়ি কেন্দ্রে যায় তাদের সকলের চোখ পরীক্ষা করা হবে এই প্রকল্পে। তাতে ওই শিশুদের চোখে কোনও সমস্যা আছে কিনা তা আগেভাগেই জানা যাবে। ৩০০'র বেশি চোখের সার্জেন ও প্রায় ৪০০ জন অপটোমেট্রিস্ট এই কাজে যুক্ত থাকবেন।"

প্রথম পর্যায়ে, কাল অর্থাৎ মঙ্গলবার থেকে ১২০০টি গ্রাম পঞ্চায়েত ও শহরের ১২০টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এই প্রকল্পটি চালু হবে। পরে সমস্ত গ্রাম পঞ্চায়েত ও শহরকে এই প্রকল্পের আওতায় আনা হবে। এ বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‌"আমাদের লক্ষ্য, ‌২০২৫–এর মধ্যে সকলের চোখের স্বাস্থ্যের যত্ন নেওয়া।"