১৫ বছর পর লাল সূর্যোদয়! নন্দীগ্রামে সব আসনে প্রার্থী দিল সিপিএম

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/08/2022   শেষ আপডেট: 19/08/2022 8:23 a.m.
facebook.com/cpimcc

তৃণমূলের দুই গোষ্ঠীর মনোনয়ন জমা, এলাকায় গোষ্ঠী কোন্দলের কথা বলছেন বিরোধীরা

শাসকদল তৃণমূল কংগ্রেস (TMC) রাজ্যে ক্ষমতায় এসেছে ১১ বছরের বেশি সময়। ক্ষমতায় আসার আগে থেকেই নন্দীগ্রামে গদিচ্যুত হয়েছিল তৎকালীন রাজ্যের ক্ষমতাধর শক্তি সিপিএম (CPM)। জেতা দূরে থাকুক, প্রার্থী দিতেই পারেনি সিপিএম। সেই নন্দীগ্রামে প্রায় দুই দশক পর সব আসনে প্রার্থী দিল সিপিএম। আর বাম নেতাদের স্পষ্ট বক্তব্য, 'মানুষ সত্যিই পরিবর্তন চাইছে।'

ঘটনাটি ঠিক কী? নন্দীগ্রামের গুমগড় হাইমাদ্রাসা স্কুলের পরিচালন সমিতির নির্বাচন। যেখানে ২০০৭ সালের পর থেকে সিপিএম কোন প্রার্থী দিতে পারেনি। কার্যত বিরোধী মুখ সেখানে ছিল না বললেই চলে। সেই হাইমাদ্রাসার পরিচালন সমিতির নির্বাচনে সব আসনে প্রার্থী দিল সিপিএম। এই ঘটনা জেলায় সিপিএম কর্মীদের যে নতুন করে অক্সিজেন জোগাবে, মনে করছেন স্থানীয় সিপিএম নেতৃত্ব।

এদিকে এই স্কুলের পরিচালন সমিতির নির্বাচনে ফের তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে। একপক্ষ মিছিল করে মনোনয়ন জমা দিয়ে যাওয়ার পর ফের অপরপক্ষ নতুন করে মনোনয়ন জমা দিয়েছে বলে সূত্রের খবর। ৬ আসনে মোট ১৮ জন প্রার্থী লড়ছেন। তাঁদের মধ্যে ৬ জন সিপিএমের, আর বাকি ১২ জন কার্যত তৃণমূল কংগ্রেসের, তবে লড়াইয়ের ময়দানে মিত্র নয়।

এই বিষয়টি নিয়ে জেলায় এখন হাসি-মস্করার রোল উঠেছে। এমনিতেই তমলুক সাংগঠনিক জেলার নতুন চেয়ারম্যান গঠন নিয়ে তীব্র চাপানউতোর তৈরি হয়েছে। তার উপর এমন সাধারণ স্কুল পরিচালন সমিতির নির্বাচনেও তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী কোন্দলে কার্যত বিব্রত উপর মহল।