"বেকারদের জন্য কত শূন্যপদ রয়েছে?", মমতার বলা ১৮ হাজার শূন্যপদের হিসেব চাইলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/07/2022   শেষ আপডেট: 25/07/2022 5:03 p.m.
twitter.com/paulagnimitra1

রাজনীতির আঙিনায় বিচার ব্যবস্থাকে টেনে আনা উচিত নয় বলে জানিয়েছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়

প্রাইমারি টেট এবং এস‌এসসি নিয়োগ সংক্রান্ত একাধিক মামলা কলকাতা হাইকোর্টের বিচারাধীন। এর মধ্যে বেশ কিছু মামলা ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টের মাননীয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে শুনানির জন্য উঠছে। এই পরিস্থিতিতে রাজ্যের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ১৮ হাজার শুন্যপদের তালিকা চেয়ে পাঠালেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

ঘটনার সূত্রপাত গত ২৮ জুন। এদিন আসানসোলের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, "১৭ হাজার শিক্ষকদের চাকরি তৈরি আছে। আদালত অনুমতি না দিলে, আমি দিতে পারি না।" ২১ জুলাই ধর্মতলায় শহীদ স্মরণ মঞ্চ থেকেও মাননীয়াকে বলতে শোনা গেছিল, "১৭ হাজার শিক্ষককের চাকরি তৈরি আছে। ভর্তি করতে ডিপার্টমেন্ট রেডি। কোর্ট কেস চলছে বলে হচ্ছে না।"

এবার সেই রেশ ধরেই সোমবার বিচারপতি গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, দুই-তিন দিনের মধ্যে রাজ্যের প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক, এবং উচ্চ মাধ্যমিক স্তরে শূন্যপদের তালিকা তার কাছে জমা দিতে হবে। কারণ বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে তার কাছে খবর এসেছে আদালতের জন্যই নাকি ওই শূন্যপদে চাকরিপ্রার্থীদের চাকরি দেওয়া হচ্ছে না। সোমবার এভাবেই শিক্ষা দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারিকে বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছেন যে ২-৩ দিনের মধ্যে ওই শূন্য পদের তালিকা তাকে দিতে হবে। বিচারপতির কথায়, "আমি জানতে চাই বেকারদের জন্য কত শূন্যপদ রয়েছে।" নির্দেশ দেওয়ার সময় বিচারপতি এ‌ও উল্লেখ করেছেন, "রাজনীতির আঙিনায় বিচার ব্যবস্থাকে টেনে আনা উচিত নয়।"