কৃষক-বন্ধু প্রকল্পে মাত্র ১৫ দিনেই টাকা পেলেন ৬২ লক্ষ চাষী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/07/2021   শেষ আপডেট: 04/07/2021 9:04 a.m.
Photo by Nandhu Kumar

চলতি বছরেই ডিসেম্বরে দ্বিতীয় কিস্তির টাকা দেওয়া হবে

কথা রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার পর এবার কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে রাজ্যের প্রায় ৬২ লক্ষ কৃষকের অ্যাকাউন্টে প্রবেশ করল প্রথম কিস্তির ৫,০০০ বা ২,০০০ টাকা। ঘোষণা হওয়ার মাত্র পনের দিনের মধ্যেই এই টাকা চাষী ভাইদের অ্যাকাউন্টে পৌঁছে যাওয়ায় যারপরনাই খুশি তারাও। দ্বিতীয় কিস্তির টাকা দেওয়ার সময় অর্থাৎ ডিসেম্বরে প্রায় ৬৭ লাখ চাষিকে 'কৃষক বন্ধু' প্রকল্পের আওতায় অর্থ সাহায্য করা হবে বলে অনুমান রাজ্য সরকারের।

একুশের বিধানসভা নির্বাচনের প্রাক্কালে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে ঘোষণা করা দশটি নির্বাচনী ইস্তেহারের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ছিল, কৃষক বন্ধু প্রকল্পে প্রদেয় অর্থ দ্বিগুণ করা হবে। তাই বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার দেড় মাসের মধ্যেই সেই প্রকল্পকে এগিয়ে নিয়ে যাবার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। গত ১৭ জুন তিনি জানান, ওইদিন থেকেই জেলায়-জেলায় কৃষকদের টাকা দেওয়ার কাজ শুরু হবে। সেইমতো ১৫ দিনের মধ্যে ৬১,২১,৮৮০ চাষির অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিয়েছে রাজ্য সরকার। এই প্রকল্পকে সফল করতে রাজ্যের কোষাগার থেকে মোট ১,৮০০ কোটি টাকা খরচ হয়েছে, খবর প্রশাসন সূত্রে। এই প্রকল্পে বছরে ৪,৫০০ কোটি বরাদ্দ করেছে রাজ্য সরকার।

এতদিন পর্যন্ত, এক একরের কম জমির মালিক হলে চাষী ভাইদের বছরে ২,০০০ টাকা এবং এক একর বা তার বেশী জমির মালিক, এমন কৃষকদের বার্ষিক ৫,০০০ টাকা দেওয়া হত। এবার দু ক্ষেত্রেই সেই অর্থ দ্বিগুণ করে ২,০০০ টাকা প্রাপকদের ৪,০০০ টাকা এবং ৫,০০০ টাকা প্রাপকদের ১০,০০০ টাকা দেওয়া হবে দুই কিস্তিতে।

নবান্ন সূত্রে আরো জানানো হয়েছে, চলতি বছর ডিসেম্বরে দ্বিতীয় কিস্তির ৫,০০০ টাকা বা ২,০০০ টাকা দেওয়া হবে চাষিদের। সেই সময় 'কৃষক বন্ধু' প্রকল্পে চাষির সংখ্যা আরও বাড়বে বলে আশা করছে রাজ্য সরকার।