হলদিয়া তেল সংশোধনাগারে ভয়াবহ অগ্নিকাণ্ড, ঘটনাস্থলেই মৃত ৩

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/12/2021   শেষ আপডেট: 21/12/2021 9:49 p.m.

গ্রিন করিডোর দিয়ে ১৬ জন অগ্নিদগ্ধ ব্যক্তিকে নিয়ে আসা হলো কলকাতায়

হলদিয়া তেল সংশোধনাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা। এদিন বিকেলে রক্ষণাবেক্ষণের কাজ চলাকালীন হলদিয়াতে সংশোধনাগারের ন্যাপথা ইউনিটে হঠাৎ করেই আগুন লেগে যায়। তার সঙ্গে শুরু হয় ভয়ানক বিস্ফোরণ। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন জানিয়েছে, তখন ওয়েল্ডিং এর কাজ করছিলেন শ্রমিকরা। সেই সময় হঠাৎ করেই আগুনের ফুলকি গিয়ে ন্যাপথা ইউনিটে পড়ে যায়। সঙ্গে সঙ্গে বিস্ফোরণ। পুরো ন্যাপথা ইউনিট দাউদাউ করে জ্বলতে শুরু করে। ঘটনাস্থলেই আগুনের লেলিহান শিখায় ঝলসে গিয়ে প্রাণ হারান তিনজন। গুরুতর আহত অবস্থায় ৪৫ জনকে উদ্ধার করেছে দমকল বাহিনী।

তাদের মধ্যে ১৬ জনকে ১৫ টি অ্যাম্বুলেন্সে করে গ্রিন করিডোর দিয়ে নিয়ে আসা হয়েছে কলকাতার বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে। হাসপাতাল সূত্রে খবর, এই ১৬ জনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। তারা রীতিমতো মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। এছাড়াও আরো ৪ জনকে কলকাতায় নিয়ে আসা হচ্ছে। রাজ্য স্বাস্থ্য দপ্তর কলকাতার এসএসকেএম ট্রমা কেয়ার ইউনিটকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে। যেকোনো সময় পরিস্থিতি খারাপ হতে পারে বলে মনে করছে রাজ্য সরকার।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর তরফ থেকে, আরও কয়েকজনের শারীরিক অবস্থা খতিয়ে দেখে তাদেরকে কলকাতায় চিকিৎসার জন্য পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। এছাড়াও হলদিয়া থেকে কলকাতা পর্যন্ত গ্রিন করিডোর তৈরি করা হয়েছে যাতে আহতদের সহজে কলকাতায় নিয়ে আসা সম্ভব হয়। ইতিমধ্যেই বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ১৬ জনকে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে বেশ কয়েকজনের মুখ একেবারে ঝলসে গেছে। তারা সকলেই সম্পূর্ণরূপে অগ্নিদগ্ধ। টুইটারে তাদের সুস্থতা কামনা করে টুইট করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার সাথে সাথেই, এই অগ্নিকাণ্ড যারা প্রাণ হারিয়েছেন তাদের পরিবারের জন্য শোক বার্তা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। পরিস্থিতির ওপর কড়া নজর রাখছে রাজ্য স্বাস্থ্য দফতর এবং রাজ্য স্বরাষ্ট্র দপ্তর।