শিক্ষার অধিকার আইনকে বুড়ো আঙুল! গৃহশিক্ষকতা করার অভিযোগে কাঠগড়ায় ২০০ স্কুল শিক্ষক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/08/2022   শেষ আপডেট: 27/08/2022 6:55 p.m.
শিক্ষক https://www.pexels.com/photo/

৪৩টি স্কুলের ১৯৫ জন শিক্ষকের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন জেলা বিদ্যালয় পরিদর্শক

শিক্ষার অধিকার আইন অনুসারে কোনোভাবেই প্রাইভেট টিউশন (Private Tuition) করতে পারবেন না সরকারি স্কুলের শিক্ষকরা (Government Teacher)। যদিও শিক্ষকদের একটা বড় অংশই আইনের তোয়াক্কা না করে প্রাইভেট টিউশন করিয়ে চলছেন। আর তাই নিয়ে এবার কড়া অবস্থান জারি রাখল রাজ্যের শিক্ষা দপ্তর। তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে ৪৩ টি স্কুলের ২০০ শিক্ষকের বিরুদ্ধে।

দমদম, বিরাটি, নিমতা, সোদপুর, বারাকপুর, বরানগর, বেলঘরিয়া, সিঁথি, হালিশহর, দক্ষিণেশ্বর-সহ বিভিন্ন জায়গার ৪৩টি স্কুলের ১৯৫ জন শিক্ষকের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন জেলা বিদ্যালয় পরিদর্শক। প্রসঙ্গত, অবৈধভাবে স্কুল শিক্ষকদের গৃহশিক্ষকতা বন্ধ করতে বহুদিন ধরেই আন্দোলন করছে সর্বভারতীয় গৃহশিক্ষক সংগঠন, তাদের অভিযোগের ভিত্তিতেই যে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে তা বলাই বাহুল্য।

জানা গেছে, শিক্ষকদের বিরুদ্ধে গৃহশিক্ষকতা করার অভিযোগ খতিয়ে রিপোর্ট জমা দিতে হবে স্কুলগুলির প্রধান শিক্ষকদেরই। প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের জুন মাসেও এই মর্মে নোটিস জারি করা হয়েছিল। পরিদর্শনের পর‌ও ৬১ জন গৃহশিক্ষকতা করা বন্ধ করেনি। যার জেরে তাদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছিল বিকাশ ভবন। এবার সেই সংখ্যাটা দাঁড়াল ২০০ তে।