প্রধানমন্ত্রীর জন্মদিনে ‘জুমলা দিবস’ পালনের ঘোষণা যুব সংগঠনের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/09/2021   শেষ আপডেট: 03/09/2021 5:13 p.m.
- twitter

গতবছর তাঁর জন্মদিনে পালন করা হয়েছিল 'জাতীয় বেরোজগার দিবস'

১৭ই সেপ্টেম্বর ৭১ বর্ষে পদার্পণ করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদী। তাঁর জন্মদিন উপলক্ষে সেই দিন ‘কিষান জওয়ান সম্মান দিবস’ পালনের প্রস্তুতি নেওয়া ইতিমধ্যেই শুরু করে দিয়েছে ভারতীয় জনতা পার্টি। তবে এর মধ্যেই ১৭ই সেপ্টেম্বর ‘জুমলা দিবস’ পালন করার ঘোষণা করল ‘যুবা হাল্লা বোল’ নামক এক যুব সংগঠন।

উল্লেখ্য, এটাই প্রথম নয়, গতবছরেও একদল যুবকর্মী প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ‘জাতীয় বেরোজগার দিবস’ পালন করেছিল। তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্যাম্পেনও চলেছিল পুরোদস্তুর। এবারেও আগের বছরেও মতো দেশের তরুন প্রজন্মের প্রতি সরকারের অবহেলার প্রতিবাদ করে ‘জুমলা দিবস’ পালনের সিদ্ধান্ত নিয়েছে এই সংগঠন।

এই প্রসঙ্গে ‘যুব হাল্লা বোল’-এর জাতীয় জেনারেল সেক্রেটারি এবং প্রধান মুখপাত্র রিশভ রঞ্জনের কথায়, তাঁরা ২০১৮ সাল থেকেই বেকারত্ব দূরীকরণের জন্য সরকারের বিরুদ্ধে একনাগাড়ে আন্দোলন করে চলেছেন। আগের বছরেও লকডাউন চলাকালীন প্রধানমন্ত্রীর জন্মদিনে কেন্দ্র ও রাজ্য পাবলিক সার্ভিস কমিশনে জমে থাকা ভ্যাকান্সি দ্রুত খালি করার উদ্দেশ্যে ‘থালি বাজাও’ কর্মসূচী চালিয়েছিলেন তাঁরা। সেবারে বিভিন্ন রাজ্যের যুবক-যুবতীরা তাঁদের কর্মসূচীতে বিপুল পরিমানে যোগদান করেছিল বলে জানান রিশভ।

তিনি আরও বলেন, এই বছর প্রধানমন্ত্রীর জন্মদিনে বিজেপির তরফ থেকে ‘কিষান জওয়ান সম্মান দিবস’-এর পাল্টা এই ‘জুমলা দিবস’। এবারে তাঁরা ব্যাঙ্ক সহ বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানের বেসরকারিকরণের বিরুদ্ধে সরব হবেন। গত বছরের মতো এবছরেও যে তাঁদের কর্মসূচীতে দেশজোড়া বেকার যুবক-যুবতী এবং পাঠরত ছাত্রসমাজ সামিল হবে, সে বিষয়ে আশাবাদী তিনি।