আপনি কেন্দ্র মানেই আপনি সবসময় ঠিক সেরকম কিন্তু না, ভ্যাকসিনেশন নিয়ে কেন্দ্রকে তুলোধোনা সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/05/2021   শেষ আপডেট: 31/05/2021 9:44 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

কেন্দ্রের ভ্যাকসিনেশন পলিসিতে সমস্যা আছে, ঘোষণা শীর্ষ আদালতের

ভ্যাকসিনের পলিসি নিয়ে এবারে কেন্দ্রীয় সরকারকে একহাত নিল খোদ সুপ্রিম কোর্ট। সোমবার কেন্দ্রীয় সরকারের ভ্যাক্সিনেশন প্রোগ্রামের শুনানিতে কেন্দ্রীয় সরকারকে সরাসরি সারা ভারতে করোনা ভ্যাকসিনের অসম দাম নিয়ে ভৎসর্না করেছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওআই চন্দ্রচূড়, নাগেশ্বর রাও এবং রবীন্দ্র ভট এর ডিভিশন বেঞ্চ কেন্দ্রীয় সরকারের সলিসিটর জেনারেল তুষার মেহেতার কাছে বেশ কিছু কথা জানতে চেয়েছে। কেন্দ্রের ভ্যাক্সিনেশন নীতি নিয়ে সমস্ত কিছু বিস্তারিত জানতে চেয়েছে শীর্ষ আদালত। এছাড়াও কেন্দ্রের ভ্যাকসিনেশন নীতির বিভিন্ন কমতিগুলিকে নিয়ে কেন্দ্রকে কটাক্ষ করেছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিরা।

কেন্দ্রকে তারা হুঁশিয়ারি দিয়েছেন, আপনি শুধুমাত্র কেন্দ্রীয় সরকার বলে আপনি সবকিছু ঠিক করছেন এটা কিন্তু নয়। বিচারপতি চন্দ্রচূড় তুষার মেহেতাকে ভ্যাক্সিনেশন পলিসি নিয়ে আরো স্বচ্ছ হবার নির্দেশ দিলেন। সুপ্রিম কোর্টের তিনজন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ সরাসরি জানিয়ে দিল ভারতে আসা ভ্যাকসিনের ৭৫ শতাংশ পৌঁছে যাচ্ছে শহুরে এলাকার মানুষের কাছে এবং গ্রামীণ অঞ্চলের মানুষেরা বঞ্চিত হয়েছেন এই ভ্যাকসিন পাওয়ার থেকে। এছাড়াও কেন্দ্রীয় সরকারের ভ্যাক্সিনেশন পোর্টাল কো-উইনের ব্যাপারেও কটাক্ষ শোনা গেল বিচারপতিদের মুখে। দেখা যাচ্ছে, ১৮ থেকে ৪৪ এর মধ্যে অধিকাংশ মানুষ, যারা মোবাইল ফোন ব্যবহার করতে পারছেন না, তারা এই অ্যাপের মাধ্যমে নিজেদের ভ্যাকসিনেশনের স্লট পর্যন্ত বুক করতে পারছেন না। ভৎসর্না করার পাশাপাশি, তারা জানিয়ে দিলেন, যে তারা শুধু সরকারকে কটাক্ষ করতে বা তার নেগেটিভ জায়গাগুলো খুঁজে বের করার জন্য বসে নেই। বরং তারা সরকারের কাজ আরো দৃঢ় করার লক্ষ্যেই এই কথা বলেছে।