বিশ্বের উচ্চতম সিনেমাহল এবার লাদাখে!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/08/2021   শেষ আপডেট: 30/08/2021 10:15 a.m.

১১ হাজার ৫৬২ ফুট উচ্চতায় লেহর পলডন এলাকায় খুলে গেল এই প্রেক্ষাগৃহ

কেমন হয় যদি উচ্চমানের সৃজনশীলতা দিয়ে তৈরি একটি সিনেমা যদি উচ্চাসনে বসেই উপভোগ করা যায়? হ্যাঁ, এমনটাও সম্ভব। এবার বিশ্বের উচ্চতম সিনেমাহল তৈরি হল লাদাখের বুকে। লাদাখে আবার সিনেমাহল! অনেকেই অবাক হবেন ঠিক, তবে মোবাইল ডিজিটাল সিনেমাহলের উদ্বোধন করে কার্যত তাক লাগিয়ে দিল লাদাখ।

লাদাখের লেহর পলডন এলাকা যা সমুদ্রপৃষ্ঠ থেকে ১১ হাজার ৫৬২ ফুট উচ্চতায় অবস্থিত, সেখানেই গত সপ্তাহে চালু হল সিনেমাহলটি। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথিস্বরূপ উপস্থিত ছিলেন অভিনেতা পঙ্কজ ত্রিপাঠী। এছাড়াও উপস্থিত ছিলেন লাদাখ বুদ্ধিষ্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট থুপস্টান চেওয়াং। প্রথম শো হিসেবে বেছে নেওয়া হয় চাংপা নোমাডসের শর্ট ফিল্ম ‘শিকল’। ওই দিনেই সন্ধ্যায় অক্ষয় কুমার অভিনীত সদ্য মুক্তিপ্রাপ্ত 'বেল বটম' ছবিটি।

এই সিনেমাহল সম্বন্ধে বলতে গিয়ে ন্যাশনাল স্কুল অফ ড্রামার (National School Of Drama) সঙ্গে যুক্ত মেফাম ওওটসাল জানান, এই প্রেক্ষাগৃহের প্রবেশমূল্য খুবই কম এবং সাধারণের নাগালের মধ্যেই। বসার জায়গা থেকে শুরু করে সর্বোপরি ব্যবস্থাপনা খুবই সুন্দর। একজন থিয়েটার অভিনেতা হিসেবে লাদাখের এমন উদ্যোগকে ধন্যবাদ জানান তিঁনি।

তবে এই কাজ মোটেই সহজ ছিল না। দুর্গম পার্বত্য অঞ্চলে দুর্যোগপূর্ণ আবহাওয়ার সাথে পাল্লা দিয়ে যেখানে টিকে থাকাই দুস্কর, সেখানে বিনোদনের ব্যবস্থা করা খুবই চ্যালেঞ্জিং ছিল। প্রতি বছর বিপুল সংখ্যক পর্যটক ভিড় জমান এখানে। তাই এই উদ্যোগে তারাও সাড়া দেবেন বলে আশা উদ্যোক্তাদের।