World Bicycle Day: 'সুন্দর ও স্বাস্থ্যকর জীবনধারার জন্য মহাত্মা গান্ধীই অনুপ্রেরণা' নরেন্দ্র মোদী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/06/2022   শেষ আপডেট: 03/06/2022 11:55 a.m.
https://unsplash.com/

বিশ্ব সাইকেল দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শুভেচ্ছা-বার্তা, জেনে নিন দিনটির গুরুত্ব

প্রতি বছর ৩ জুন 'বিশ্ব সাইকেল দিবস' (World Bicycle Day) পালিত হয়ে আসছে। আজকের দিনে দু'চাকার সওয়ারীদের স্মরণ করা হয়। একমাত্র যানবাহন যাতে দূষণের মাত্রা নেই বললেই চলে। সাইকেল ব্যবহারের মধ্য দিয়ে সহজেই রুখে দেওয়া যায় পরিবেশ দূষণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি রিপোর্ট বলছে, মানুষদের সাইকেল ব্যবহারে উৎসাহিত করলে প্রতি বছর ১৫ লক্ষ মানুষের অকাল মৃত্যু এবং ৫ বিলিয়ন পাউন্ড গ্রিনহাউস গ্যাস নির্গমন প্রতিরোধ করতে পারে। তাই এই দিনটির গুরুত্ব কেবল দু'চাকা প্রেমীদের নয়, গোটা বিশ্বের সামগ্রিক স্থিতিশীলতার প্রতিও।

■ বিশ্ব সাইকেল দিবসের ইতিহাস :

বিশ্ব বাইসাইকেল দিবস ১৯৮৮ সাল থেকে পালিত হয়ে আসছে। এই দিবসটি 'ইন্টারন্যাশনাল লীগ অফ কনজারভেশন ফটোগ্রাফারস' (ILCP) দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। বিশ্ব সাইকেল দিবসে সাইকেলের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং বিশ্বজুড়ে একটি উন্নত সাইক্লিং পরিকাঠামোর প্রয়োজনীয়তা তৈরি করার জন্য গঠিত হয়েছিল। বিশ্ব বাইসাইকেল দিবস বিশ্বের ৮০ টিরও বেশি দেশে পালিত হয়। এই উপলক্ষে বিভিন্ন ক্রিয়াকলাপগুলির মধ্যে রয়েছে বাইক রাইড, শিক্ষামূলক অনুষ্ঠান।

এরপর ২০১৫ সালে, রাষ্ট্রসংঘের অধ্যাপক লেসজেক সিবিলস্কি একটি একাডেমিক প্রকল্পে নিজেকে নিয়োজিত করেছিলেন। সাইকেল এবং উন্নয়নে তাদের ভূমিকা কতটা তার অন্বেষণ করেছিলেন। তিনি একটি প্রকল্প ‘সাসটেইনেবল মোবিলিটি ফর অল’-এ কাজ করছিলেন, যার ফলস্বরূপ জাতিসংঘ কর্তৃক সাইকেল চালানোর প্রচারের জন্য একটি উৎসর্গীকৃত আন্তর্জাতিক দিবস নির্ধারণ করা হয়েছিল। এরপর ১২ এপ্রিল ২০১৮ সালে ৩ জুনকে 'বিশ্ব বাইসাইকেল দিবস' হিসাবে ঘোষণা করার জন্য একটি প্রস্তাব নেওয়া হয়েছিল। জাতিসংঘের সাধারণ পরিষদের ১৯৩ টি দেশের সদস্য দ্বারা সর্বসম্মতভাবে গৃহীত হয়েছিল। আর তারপর থেকেই প্রতি বছর এই দিনটি পালিত হয়ে আসছে।

■ দিনটির গুরুত্ব ও তাৎপর্য :

বিশ্ব বাইসাইকেল দিবস বর্তমান সময়ে আরও তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে। গোটা বিশ্ব স্বাস্থ্য সমস্যায় পরিপূর্ণ। মানুষের মধ্যে কায়িক পরিশ্রমের অভাব রয়েছে। এই দিনটি বর্তমান একটি সুস্বাস্থ্যকর জীবনধারা প্রচারের সঙ্গে যুক্ত হচ্ছে। বাইসাইকেল টেকসই, সহজ পরিবহনের সঙ্গে যুক্ত। আজকের দিনে সাইকেল ব্যবহারের উৎকর্ষতা এবং প্রয়োজীয়তা নিয়ে সদর্থক ভূমিকা পালন করে চলেছে।

■ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আজকের দিনে বিশেষ বার্তা :

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক টুইট বার্তায় আজকের দিনে বিশেষ বার্তা দিয়েছেন। সঙ্গে একটি ছবিও দিয়েছে। ছবিতে জাতির জনক মহাত্মা গান্ধীর দু'চাকায় সওয়ারের দৃশ্য মানুষের কাছে বিশেষ বার্তা পৌঁছে দিয়েছে। তিনি বলেছেন, "আজ বিশ্ব বাইসাইকেল দিবস।একটি সুন্দর এবং স্বাস্থ্যকর জীবনধারা পরিচালনা করার জন্য মহাত্মা গান্ধীর থেকে অনুপ্রেরণা নিতে হয়।"