শেষের মুখে পৃথিবীর উচ্চতম রেলসেতুর কাজ, ট্যুইট রেলমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/02/2021   শেষ আপডেট: 26/02/2021 4:04 p.m.
উচ্চতম রেল সেতু ছবি সংগৃহীত

রিখটার স্কেলে ৮ পর্যন্ত ভূমিকম্পের তীব্রতা সহ্য করতে পারবে এই সেতু

ইতিহাসের নয়া মুকুট এবার জম্মু ও কাশ্মীরের মাথায়। কারণ, তিন বছর ধরে চলা জম্মু ও কাশ্মীরের চন্দ্রভাগা নদীর উপর অবশেষে তৈরী হল বিস্ময়কর রেলসেতু। যা পৃথিবীর সবচেয়ে উচ্চতম রেলসেতু হিসেবে আখ্যা পাবে। বৃহস্পতিবার খবরটি ট্যুইট করে জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়াল। তিনি লিখেছেন, "বিস্ময়ের গাঁথুনি চলছে। চন্দ্রভাগা সেতু জুড়ছে। ভারতীয় রেল খুব শীঘ্রই তাঁদের বিস্ময়কর নির্মাণের আরও একটা মাইলফলক ছুঁয়ে ফেলবে।"

কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল সেই সঙ্গে জানিয়ে দিলেন, শিগগিরই সম্পূর্ণ হয়ে যাবে এই সেতুটি।  নিঃসন্দেহে এই সেতু হতে চলেছে ওই অঞ্চলের পর্যটকদের কাছে এক অন্যতম আকর্ষণের কেন্দ্র, কারণ এই সেতুটির উচ্চতা ৩৫৯ মিটার। যা প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও উঁচু। সব মিলিয়ে যার দৈর্ঘ্য ১হাজার ৩১৫ মিটার। এই সেতু তৈরি হতে ১হাজার ২৫০কোটি টাকা খরচ হয়েছে ইতিমধ্যেই।

আপাতত শুধু ইস্পাতের খিলান জোড়ার কাজটুকুই শেষের পথে। এখনও অনেক কাজ বাকি। সমূদ্রপৃষ্ঠ থেকে এই রেলসেতুর উচ্চতা ১৩১৫ মিটার। কাশ্মীরের রিয়াসি জেলায় চন্দ্রভাগা নদীর উপরের এই সেতুর উচ্চতা নিয়ে আশঙ্কা ছিল অনেকেরই। তবে সেতু নির্মাণের সঙ্গে জড়িত প্রযুক্তিবিদরা জানিয়েছিলেন, উচ্চমাত্রার বিস্ফোরণেও ক্ষতি হবে না এই সেতুর। তা ছাড়া এই সেতুর নিজস্ব নিরাপত্তাবেষ্টনীও থাকবে। সেতুটি রিখটার স্কেলের ৮ ম্যাগনিচ্যুড পর্যন্ত তীব্রতার ভূমিকম্পও সহ্য করতে পারবে বলে জানিয়েছিলেন তাঁরা।