কৃষি বিল প্রত্যাহার নয়— আন্দোলনকারীদের সাথে আলোচনায় বসতে আগ্রহী সরকার

তুফান সিংহরায়
প্রকাশিত: 01/12/2020   শেষ আপডেট: 01/12/2020 11:11 a.m.
দিল্লির রেড টিকরি বর্ডারে আন্দোলনকারী কৃষকেরা।

মঙ্গলবার দুপুর ৩টেয় ৩২টি কৃষক সংগঠনকে বৈঠকে আহ্বান জানালেন কৃষিমন্ত্রী

কোনোভাবেই কৃষি বিল প্রত্যাহারের কথা ভাবছে না কেন্দ্রীয় সরকার। তবে তাঁরা আবারও আন্দোলনকারী কৃষকদের সাথে আলোচনায় বসতে আগ্রহ প্রকাশ করলেন। সোমবার দিল্লিতে অমিত শাহ- কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ সহ বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বরা বৈঠকে বসেন। তারপরই আবার আলোচনায় বসার ডাক দেওয়া হয়। আজ অর্থাৎ মঙ্গলবার দুপুর তিনটেয় ৩২টি কৃষক সংগঠনকে বৈঠকে আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী। কিন্তু আন্দোলনকারীদের পক্ষে স্পষ্ট জানানো হয়েছে অন্তত ৫০০টি সংগঠন এই আন্দোলনে যুক্ত। তাদের মধ্যে মাত্র ৩২টিকে ডাকায় তারা অসন্তুষ্ট। ৫০০ দলকে না ডাকলে কোনরকম আলোচনায় বসবেন না ওঁরা।

তবে আলোচনা হলেও কোনো অবস্থাতেই কৃষি বিল প্রত্যাহারের কথা ভাবছে না কেন্দ্রীয় সরকার। তাঁরা মনে করেন নতুন আইন কোনো অবস্থাতেই কৃষকদের পরিপন্থী নয়। কিছু মানুষ কৃষকদের বিভ্রান্ত করছেন।

অন্যদিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যে এই আন্দোলনে পুষ্টি জোগানোর অভিযোগ করছেন একাধিক বিজেপি নেতা। বিজেপি আইটি সেলের প্রধান অমিত মালব্য আবার এই আন্দোলনে মাওবাদী এবং জঙ্গি-যোগ দেখছেন।

বিজেপি যতই এই আইনের পক্ষে গলা তুলুক NDA জোটের অনেক শরিক দল এই আইনের বিরুদ্ধে কথা বলতে শুরু করেছেন। একইসাথে কৃষকদের অন্দোলনের সমর্থন আসছে সারাদেশ থেকে। এমনকি কানাডা-UK-USA থেকেও এই আন্দোলনের পক্ষে সওয়াল করছেন সেখানের রাজনৈতিকরা।