বিধবা মহিলার স্বামীর সম্পত্তিতে ভাগ বসাতে পারে মহিলার বাপের বাড়ির সদস্যরাও ,রায় সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/02/2021   শেষ আপডেট: 25/02/2021 4:26 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

এই রায়ে আপত্তি থাকতে পারে না ওই বিধবার শ্বশুরবাড়ির

ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের। হিন্দু বিধবার সম্পত্তিতে তাঁর নিজ পরিবারেরও অধিকার রয়েছে, রায় সুপ্রিম কোর্টের। অর্থাৎ, হিন্দু বিধবার সম্পত্তি তাঁর বিবাহ-পূর্ব পরিবারের সদস্যদের নামেও লিখে দিতে পারেন, তাতে আপত্তি থাকতে পারে না ওই বিধবার শ্বশুরবাড়ির। বৃহস্পতিবার এই রায় দিল সুপ্রিম কোর্ট। হিন্দু উত্তরাধিকার আইনেই ১৫(১)(ডি)-র ধারা উল্লেখ করে দেশের শীর্ষ আদালতের বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি আর সুভাষ রেড্ডির বেঞ্চ এই রায়দান করে জানিয়েছেন, হিন্দু বিধবার বাপের বাড়ির উত্তরাধিকারীরাও তাঁর সম্পত্তির ভাগীদার হওয়ার যোগ্য।

শুধু তাই নয়, রায় প্রদানকারী ওই বেঞ্চ আরও জানিয়েছেন, "ওই ধারার পর্যলোচনা করে বোঝা যাচ্ছে যে হিন্দু বিধবার বাবা-মায়ের উত্তরাধিকারীরা তাঁর সম্পত্তি পেতে পারেন। যেহেতু ওই মহিলার বাবা-মায়ের উত্তরাধিকারীদের সম্পত্তির অধিকারী বলা যায়, সেহেতু তাঁদের আর ‘অপরিচিত’ আখ্যা দেওয়া যায় না। অর্থাৎ, তাঁরা ওই মহিলা পরিবারের সদস্য নন, এমনটাও বলা যায় না।’’ হিন্দু উত্তরাধিকার আইন নিয়ে দিল্লি হাইকোর্ট এবং দায়রা আদালতে একটি মামলায়, এক নিঃসন্তান বিধবার সম্পত্তির অধিকারী হয়েছিলেন তাঁর (উক্ত বিধবার) ভাইয়ের ছেলে। তা নিয়ে পারিবারিক আদালতে মামলা ঠুকেছিলেন ওই মহিলার স্বামীর ভাইয়েরা। তাঁদের দাবি, বিধবা মহিলার ভাইয়ের ছেলে নয় বরং মৃত ব্যক্তির ভাইয়েরাই সব সম্পত্তি পাবে। আর এই সিদ্ধান্তের রায়েই ঐতিহাসিক রায় দিল সুপ্রিম কোর্ট।