সরকারিতে ঘাটতি থাকতেও বেসরকারি সংস্থায় ভ্যাকসিন বিক্রি কেন? সমালোচনার মুখে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/06/2021   শেষ আপডেট: 06/06/2021 7:42 p.m.
কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন @twitter

নয়া ভ্যাকসিন নীতি নিয়ে এবার সাফাই দিল কেন্দ্র

করোনার (Covid-19) লড়াইয়ে গোটা দেশ। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনাভাইরাসে (India Coronavirus Update) আক্রান্ত হয়েছেন ১.১৪ লক্ষ মানুষ। একদিনে মৃত্যু হয়েছে ২,৬৬৭ জনের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, এখনও পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২.৮৮ কোটি। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩.৪৬ লক্ষ মানুষের। 

এই পরিস্থিতিতে সরকারের উপর চাপ কমাতেই বেসরকারি সংস্থাগুলিকে ভ্যাকসিন (Corona Vaccine) দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। তবে ভ্যাকসিনের ঘাটতি থাকা স্বত্তেও কেন বেসরকারি কেন্দ্রে ভ্যাকসিন বিক্রি করা হচ্ছে? এবার এই নিয়েই সমালোচনার মুখে নয়া ভ্যাকসিন নীতি নিয়ে সাফাই দিল কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়ে দিলেন, "টিকা বণ্টনের ক্ষেত্রে বৈষম্যের অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন। শুধুমাত্র সরকারি টিকাদান কেন্দ্রগুলির চাপ কমাতেই বেসরকারি সংস্থাকে ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।"

উল্লেখ্য, মে মাসের শুরুতেই ভ্যাকসিন বণ্টনে নয়া নীতি গ্রহণ করেছে কেন্দ্র। এই নীতি অনুযায়ী, ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলি মোট উৎপাদিত ভ্যাকসিনের অর্ধেক দেবে কেন্দ্র সরকারকে। বাকি অর্ধেক রাজ্য সরকার এবং বেসরকারি সংস্থাগুলি সরাসরি কিনতে পারবে ভ্যাকসিন প্রস্তুতকারীদের কাছ থেকে। এতে দেশে তৈরি হওয়া টিকার ২৫ শতাংশই চলে যাচ্ছে বেসরকারি কেন্দ্রের হাতে। যার ফলে সাধারণ মানুষকে বেসরকারি সংস্থার থেকে চড়া দামে ভ্যাকসিন কিনতে হচ্ছে।