Covaxin: বিশ্বব্যাপী প্রাপ্তবয়স্ক ও শিশুদের প্রয়োগ করা যাবে কো-ভাক্সিন, ছাড়পত্র WHO এর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/01/2022   শেষ আপডেট: 14/01/2022 6:28 a.m.
DTM, CC BY-SA 4.0 <https://creativecommons.org/licenses/by-sa/4.0>, via Wikimedia Commons

প্রথম ভারতে তৈরি এই কো-ভাক্সিন আন্তর্জাতিক ব্যবহারের জন্য হু-য়ের থেকে ছাড়পত্র পেল

করোনা ভাইরাসের তৃতীয় ঢেউয়ের ধাক্কায় অতিষ্ঠ গোটা দেশবাসী। প্রায় নিত্যদিন লাফিয়ে বাড়ছে দৈনিক সংক্রমনের পরিসংখ্যান। তবে বলা যেতে পারে ভ্যাকসিনের প্রয়োগের জন্য মৃত্যুহার কিছুটা হলেও কম রয়েছে। ভারতে মূলত সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কো-ভ্যাক্সিন টিকা হিসাবে ব্যবহার করা হচ্ছে। এরমধ্যেই সম্প্রতি ভারত বায়োটেকের পক্ষ থেকে গত বৃহস্পতিবার জানানো হয়েছে, "বিশ্বস্বাস্থ্য সংস্থা বা WHO বিশ্বব্যাপী শিশু ও প্রাপ্ত বয়স্কদের ওপর কো-ভাক্সিন টিকা প্রয়োগের অনুমতি দিয়েছে।"

জানিয়ে রাখা ভাল, এই প্রথম ভারতে তৈরি কোনো করোনা ভ্যাকসিন আন্তর্জাতিক ব্যবহারের জন্য হু-য়ের থেকে ছাড়পত্র পেল। এই প্রসঙ্গে ভারত বায়োটেক একটি টুইট বার্তায় জানিয়েছে, "করোনার বিরুদ্ধে বিশ্বব্যাপী লড়াইয়ের জন্য এবার কো-ভাক্সিন ব্যবহৃত হবে। অনেক ধাপ অতিক্রম করে এই আন্তর্জাতিক ছাড়পত্র পাওয়া গিয়েছে। এবার থেকে কোম্পানি বিশ্বব্যাপী প্রয়োগযোগ্য টিকা তৈরির লক্ষ্য পূরণ করবে।"

পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে, ভারতে যত টিকা দেওয়া হয়েছে তার মধ্যে কো-ভাক্সিন ২১ শতাংশ। এছাড়া চলতি বছরের ৩ জানুয়ারি থেকে ১৫ থেকে ১৮ বছর বয়স্কদের কো-ভাক্সিন দেওয়া শুরু হয়েছে দেশজুড়ে। প্রসঙ্গত উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় গোটা দেশে ৯২ লক্ষের বেশি টিকা ডোজ দেওয়া হয়েছে। এদিকে গত বছরের শুরু থেকে টিকাকরণ প্রক্রিয়া শুরুর পর থেকে ১১ জানুয়ারি পর্যন্ত গোটা দেশে ১৫২.৮৯ কোটি টিকা ডোজ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।