চালু হল দক্ষিণ বোম্বে-নভি মুম্বাই ‘ওয়াটার ট্যাক্সি’ পরিষেবা, উদ্বোধনে উদ্ভব ঠাকরে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/02/2022   শেষ আপডেট: 18/02/2022 11:49 a.m.
https://twitter.com/CMOMaharashtra

উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নৌ পরিবহণ মন্ত্রী সর্বানন্দ শোনেওয়াল

বহুপ্রতিক্ষার অবসান। অবশেষে চালু হল দক্ষিণ বোম্বে এবং নভি মুম্বাই (South Bombay - Navi Mumbai) সংযোগকারী ‘ওয়াটার ট্যাক্সি’ (water taxi) পরিষেবা। বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরের হাত ধরে উদ্বোধন হল এই পরিষেবার। উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নৌ পরিবহণ মন্ত্রী সর্বানন্দ শোনেওয়ালও।

জানা গিয়েছে, এলিফ্যান্টা দ্বীপ হয়ে ডোমেস্টিক ক্রুজ টার্মিনাল (DCT) থেকে বেলাপুরের মধ্যে স্পিড বোটের মাধ্যমে চলবে এই পরিষেবা। ওয়াটার ট্যাক্সি পরিষেবা চালু হওয়ার ফলে যাতায়াতের সময়ও কমে অর্ধেক হয়ে যাবে বলে সূত্রের খবর।

উদ্বোধনী অনুষ্ঠানে ঠাকরে বলেন, শীঘ্রই মুম্বাই মেট্রোপলিটান রিজিওনে (MMR) ওয়াটার প্লেন চালু করার পরিকল্পনা গ্রহণ করেছে সংশ্লিষ্ট সংস্থা। তাঁর কথায়, যখনই মুম্বাইয়ে কোনও প্রকল্পের উদ্বোধন হয়, সারা দেশে তার প্রতিলিপি ছড়িয়ে পড়ে। উদাহরণস্বরূপ, ১৮৫৩ সালে মুম্বাই থেকে থানে পর্যন্ত চলা দেশের প্রথম রেল পরিষেবার কথা তুলে ধরেন উদ্ভব। “বাকি বিশ্বের সাথে আকাশপথে যুক্ত রয়েছে মুম্বাই। কিন্তু মুম্বাই মেট্রোপলিটান রিজিওনে জলপরিষেবা খুবই প্রয়োজনীয়”, জানান উদ্ভব ঠাকরে।

অনুষ্ঠানে উপস্থিত বেলাপুরের বিধায়ক মাণ্ডা মাথ্রে মুম্বাই মেরিটাইম বোর্ডের কাছে স্থানীয় বাসিন্দাদের জন্য ওয়াটার ট্যাক্সি’র ভাড়া কমানোর আর্জি জানান। উল্লেখ্য, বর্তমানে ওয়াটার ট্যাক্সি করে যাতায়াতের ক্ষেত্রে প্রতিদিনের ভাড়া নির্ধারিত করা হয়েছে ৫৫০ থেকে ৮০০ টাকা। মান্থলি’র ক্ষেত্রে সেই ভাড়া নির্ধারিত করা হয়েছে মাসপ্রতি ১২,০০০ টাকা।

অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত সর্বানন্দ শোনেওয়াল বলেন, ‘সাগরমালা প্রকল্পের অধীনে মহারাষ্ট্রে মোট ১৩১ টি প্রকল্পের জন্য ১.০৫ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র সরকার। সেইসাথে ৪৬ টি গঠনমূলক প্রকল্পের খাতে মোট ২৭৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে, যার লাভ সরাসরি পাবে মুম্বাই-সহ মহারাষ্ট্রের বাকি উপকূলীয় জেলাগুলি’।