“৭০০ জীবন”, কৃষি বিল প্রত্যাহার নিয়ে চিঠিতে মোদীকে খোঁচা বিজেপির’ই সাংসদ বরুণ গান্ধীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/11/2021   শেষ আপডেট: 20/11/2021 3:47 p.m.
https://twitter.com/varungandhi80

চিঠিতে কৃষি বিল প্রত্যাহার এবং লখিমপুর খেরির ঘটনাকে কেন্দ্র করে প্রধানমন্ত্রীর কাছে বড় দাবীও রেখেছেন বরুণ

পদবীতে গান্ধী থাকা সত্ত্বেও বিজেপির সাংসদ তিনি। তবে বেশ কিছুদিন ধরেই বিজেপি সরকারের প্রতি সমালোচনার সুর শোনা গেছে তাঁর গলায়। এবার কৃষি বিল প্রত্যাহারকে কেন্দ্র করে আবারও প্রকাশ্যে সরকারের সমালোচনা করলেন বিজেপির সাংসদ বরুণ গান্ধী। শনিবার তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে অনলাইনে একটি পত্রপ্রেরণ করেছেন। তাতে তিনি আচমকা কৃষি বিল প্রত্যাহার এবং লখিমপুর খেরির ঘটনাকে কেন্দ্র করে চারটি বড় দাবীও রেখেছেন মোদীর কাছে।

৭০০-রও বেশি মানুষের জীবনহানির কথা প্রধানমন্ত্রীকে স্মরন করিয়ে দিয়ে বরুণ দাবী করেছেন বছরব্যাপী আন্দোলনে যে সমস্ত কৃষকের জীবনহানি ঘটেছে তাঁদের প্রত্যেককে যেন ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়। পাশাপাশি তিনি এও দাবী করেছেন, কৃষকদের বিরুদ্ধে যেসমস্ত ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ মামলা দায়ের করা হয়েছে, সেগুলিও অবিলম্বে প্রত্যাহার করতে হবে। তাছাড়াও কৃষকদের দাবী মেনে যেন ফসলের নুন্যতম সাহায্যকারী মুল্য বা এমএসপি নির্ধারণ করা হয়, সে কথাও লেখা রয়েছে প্রধানমন্ত্রীকে পাঠানো বিজেপি সাংসদের এই চিঠিতে।

তবে শুধু কৃষি বিলই নয়, চিঠিতে তিনি সুর চড়িয়েছেন লখিমপুর খেরির ঘটনা নিয়েও। শান্তিপূর্ণ আন্দোলনে আন্দোলনকারীদের মন্ত্রীর ছেলের গাড়ির তলায় পিষে দেওয়া এবং তাকে কেন্দ্র করে সন্ত্রাস নিয়ে চিঠিতে লিখে বরুণ আবেদন করেছেন, অভিযুক্ত কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে যেন অবিলম্বে কঠোর পদক্ষেপ গ্রহন করা হয় এবং তদন্তে যেন স্বচ্ছতা আসে।

উল্লেখ্য, এর আগেও লখিমপুর খেরির ঘটনা নিয়ে কৃষকদের সমর্থনে বলতে শোনা গিয়েছিল বরুণ গান্ধীকে। যার জেরে দলের জাতীয় নির্বাহীর পদও খোয়াতে হয় তাঁকে। তারপর আবার নতুন করে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আক্রমণ শানালেন তিনি।