এক মাসের মধ্যেই প্রতিশ্রুতির চেয়ে কম টিকা মিলবে, সুপ্রিম কোর্টে হলফনামায় জানাল কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/06/2021   শেষ আপডেট: 27/06/2021 11:32 a.m.
নরেন্দ্র মোদী twitter@narendramodi

ভারতীয় সংস্থা জাইডাস ক্যাডিলার তৈরি কোভিড টিকা শীঘ্রই ১২ থেকে ১৮ বছর বয়সিদের দেওয়া শুরু হবে, জানাল কেন্দ্র

মে মাসে কেন্দ্র সরকারের তরফে জানানো হয়েছিল চলতি বছরের মধ্যেই দেশে ২১৬ কোটি কোভিড টিকার ডোজ মিলবে। এক মাস ঘুরতে না ঘুরতেই শনিবার সুপ্রিম কোর্টের কাছে এক হলফনামায় কেন্দ্র দিয়েছে ভিন্ন তথ্য। ৩৭৫ পাতার এই হলফনামায় স্পষ্ট উল্লেখ করা হয়েছে চলতি বছরে মিলবে কোভিড টিকার ১৩৫ কোটি ডোজ। এক মাসের ব্যবধানে এই ফারাক নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে বিরোধীদল।

কোভিড পরিস্থিতিতে টিকাকরণে জোর দিয়েছে সরকার। এক বিবৃতি মারফত জানানো হয়েছিল চলতি বছরে দেশে মিলবে ২১৬ কোটি ডোজ। কেন্দ্রের দেওয়া তথ্য বলছে, বছর শেষে দেশে ৫০ কোটি কোভিশিল্ড, ৫০ কোটি কোভ্যাক্সিন, বায়ো-ই-এর ৩০ কোটি ডোজ, জাইডাস ক্যাডিলার ৫ কোটি ও স্পুটনিক ভি-র ১০ কোটি ডোজ মিলবে। কিন্তু শনিবার সুপ্রিম কোর্টে দেওয়া হলফনামায় বলা হয়েছে বছর শেষে মিলবে ১৩৫ কোটি ডোজ। এক মাসের মধ্যেই ৮১ কোটি ডোজের পার্থক্যে দেশে টিকা উৎপাদনের ব্যর্থতা যে আরও একবার সামনে এল, তা মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক একাংশ।

অন্যদিকে, এই হলফনামায় আরও উল্লেখ করা হয়েছে, ভারতীয় সংস্থা জাইডাস ক্যাডিলার তৈরি কোভিড টিকা শীঘ্রই ১২ থেকে ১৮ বছর বয়সিদের দেওয়া শুরু হবে। তার জন্য প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে বলে জানিয়েছেন সূত্র। পাশাপাশি দেশের সামগ্রিক টিকাকরণ পরিকল্পনা নিয়ে সুপ্রিম কোর্টের জবাবে কেন্দ্র জানিয়েছে, এই মুহূর্তে বিনামূল্যে ১৮ ঊর্ধ্ব ব্যক্তিদের টিকাকরণের কাজ চলছে। কেউ নাম নথিভুক্ত করতে না পারলে টিকাকেন্দ্রে গেলেই মিলছে টিকা। ভুয়ো টিকাকরণ নিয়েও প্রতিটি রাজ্যকে নির্দেশ পাঠানো হয়েছে।