টিকার সংকটের মধ্যেও নষ্ট হচ্ছে ভ্যাকসিন! রিপোর্ট কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/06/2021   শেষ আপডেট: 12/06/2021 6:28 p.m.

দেশের বেসরকারি হাসপাতালগুলিতে ব্যাপক হারে টিকা নষ্ট হচ্ছে

করোনার (Covid-19) বিরুদ্ধে লড়ছে গোটা দেশ। দেশজুড়ে টিকার সংকট। অনেক রাজ্যে ভ্যাকসিনের (Corona Vaccine) অভাবে ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের সরকারিভাবে টিকাকরণ শুরুই করা যায়নি। এমনকি বহু রাজ্যে ১৮ ঊর্ধ্বদের ভ্যাকসিন দেওয়া শুরু হলেও ফের বন্ধ হয়ে গেছে। এসবের মধ্যেও দেশের বেসরকারি হাসপাতালগুলিতে ব্যাপক হারে টিকা নষ্ট হচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Health Ministry) প্রকাশ করা এক বিবৃতিতে বলা হয়েছে, মে মাসে গোটা দেশে মোট ৭.৪ কোটি টিকা উৎপাদিত হয়েছে। এর মধ্যে ১.৮৫ কোটি টিকা বরাদ্দ করা হয়েছিল বেসরকারি হাসপাতালগুলির জন্য। এর মধ্যে দেশের বিভিন্ন প্রান্তের বেসরকারি হাসপাতালগুলি কিনেছে মাত্র ১ কোটি ২৯ লক্ষ ভ্যাকসিন। এই ১ কোটি ২৯ লক্ষ ডোজের মধ্যে আবার বেসরকারি হাসপাতালগুলি ব্যবহার করেছে মাত্র ২২ লক্ষ। অর্থাৎ মোট প্রাপ্ত ভ্যাকসিনের মাত্র ১৭ শতাংশ ব্যবহার করতে পেরেছে বেসরকারি হাসপাতালগুলি।

মে মাসে প্রকাশিত কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এক পরিসংখ্যান বলছে, বিভিন্ন রাজ্যে চূড়ান্তভাবে ভ্যাকসিন নষ্ট হয়েছে। এই তালিকায় রয়েছে ঝাড়খণ্ড (৩৭ শতাংশ), ছত্তিসগড় (৩০ শতাংশ), তামিলনাড়ু (১৫.৫ শতাংশ), জম্মু ও কাশ্মীর (১০.৮ শতাংশ), মধ্যপ্রদেশ (১০.৭ শতাংশ)। সেখানে জাতীয় গড় হল ৬.৩ শতাংশ।