১৮ বছরের কম বয়সীদের টিকাকরণ সেপ্টেম্বর থেকেই, বলছেন কেন্দ্রের টিকাকরণ বিশেষজ্ঞ দলের প্রধান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/07/2021   শেষ আপডেট: 09/07/2021 12:42 p.m.

আপাতত জাইডাস ক্যাডিলার টিকা ১২ থেকে ১৮ বছর বয়সীদের দেওয়া হবে

কোভিডের দ্বিতীয় (Second Wave) ঢেউয়ের চোখ রাঙানির মধ্যেই তৃতীয় ঢেউয়ের (Third Wave) ভ্রুকুটি। এমন পরিস্থিতিতে টিকাকরণই (Vaccination) একমাত্র বিকল্প বলেছেন একাধিক চিকিৎসা বিজ্ঞানীরা। চলতি বছরের জানুয়ারিতে টিকাকরণের কাজ শুরু হলেও এখনও পর্যন্ত ১৮ বছরের কম বয়সীদের টিকাকরণের কাজ শুরুই করতে পারেনি। অথচ দরজায় কড়া নাড়ছে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা। সব মিলিয়ে ত্রস্ত গোটা দেশ। এমন অবস্থায় আশার বাণী শোনালেন টিকাকরণের দায়িত্বে থাকা কেন্দ্রের বিশেষজ্ঞ দলের প্রধান ড. এন কে অরোরা। একটি সূত্র মারফত জানা গেছে, সেপ্টেম্বর থেকে ১৮ বছরের কম বয়সীদের টিকাকরণের কাজ শুরু হয়ে যাবে। তিনি আরও বলেছেন, জাইডাস ক্যাডিলার (Zydus Cadilla) জাইকভ-ঢি টিকা দিয়েই কম বয়সীদের টিকাকরণের কাজ শুরু হবে।

সূত্রের খবর, এখনও পর্যন্ত দেশে জাইডাস টিকার অনুমোদন মেলেনি। যদিও জরুরি ভিত্তিতে টিকা ব্যবহারের অনুমোদন চেয়ে ড্রাগস কন্ট্রোলার অফ ইন্ডিয়ার কাছে আবেদন করেছে জাইডাস ক্যাডিলা। অরোরার দাবি, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সেই অনুমোদন মিলে যাবে। আর সেই অনুমোদন এলেই আগামী সেপ্টেম্বর থেকে প্রাথমিক পর্যায়ে ১২ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের কাজ শুরু হয়ে যেতে পারে। আর এর পাশাপাশি আগামী বছর জানুয়ারি ফেব্রুয়ারির মধ্যেই ২ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের কাজ শুরু হবে। একটি সর্বভারতীয় সংবাদ সংস্থাকে এমন কথা জানিয়েছেন ড. এন কে অরোরা।

কোভিডের তৃতীয় ঢেউয়ে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি এমন কথা অনেকেই বলেছেন। যদিও এ সর্বৈব সত্য নয়। তবে ১৮ ঊর্ধ্ব ব্যক্তিদের টিকাকরণের কাজ চললেও ১৮ বছরের কম বয়সীদের টিকাকরণের কাজ এখনও শুরু করতে পারে নি কেন্দ্র। এমন অবস্থায় সরকারের উপর বাড়তি চাপ আসায় এই বিষয়ে দ্রুততার সঙ্গে প্রস্তুতি শুরু করেছে কেন্দ্র। এর মধ্যেই কেন্দ্রের নয়া স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মণ্ডবিয়া বৃহস্পতিবার জানিয়েছেন, কেন্দ্র সরকার একটি স্বাস্থ্য পরিকাঠামো প্যাকেজের পরিকল্পনা করছে, যার মধ্যে দেশের ৭৩৬ টি জেলায় শিশুকেন্দ্র তৈরি করা হবে। ৪ হাজার ইনটেনসিভ কেয়ার ইউনিট বেডের ব্যবস্থা করা হবে। প্যাকেজটি ৯ মাসের মধ্যে কার্যকর করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী। পাশাপাশি কোভিড মোকাবিলায় নতুন করে ২৩ হাজার ১২৩ কোটি টাকার আপদকালীন প্যাকেজের সিদ্ধান্ত হয়েছে নয়া মন্ত্রিসভায়।