ভারতের স্মার্ট সিটির শিরোপা পেল উত্তরপ্রদেশ, খুশি যোগীসরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/06/2021   শেষ আপডেট: 25/06/2021 5:27 p.m.
যোগী আদিত্যনাথ twitter@bjp4bengal

উত্তরপ্রদেশের পরেই রয়েছে মধ্যপ্রদেশ ও তামিলনাড়ু

এবার ফের প্রশংসার শিরোপা যোগীরাজ্যের মুকুটে। ভারতের স্মার্ট সিটি ২০২০ প্রতিযোগিতায় একেবারে প্রথম স্থানে রইল উত্তরপ্রদেশ। এমনটাই দাবি ওই সমীক্ষায়। এমনকি উত্তরপ্রদেশের পরেই রয়েছে মধ্যপ্রদেশ ও তামিলনাড়ু। তবে শুধু উত্তরপ্রদেশ নয়, যুগ্মভাবে বিজয়ী হয়েছে ইন্দোর ও সুরাট। পাশাপাশি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে প্রথম স্থানে রয়েছে চন্ডীগড়।

উল্লেখ্য, সামাজিক দায়বদ্ধতা, সংস্কৃতি, নগরের পরিবেশ রক্ষা, নিকাশি, অর্থনীতি, জল সংরক্ষণ সহ বিভিন্ন দিককে খতিয়ে দেখেই ভারতের স্মার্ট সিটি ২০২০ -এর প্রতিযোগীদের বেছে নেওয়া হয়েছে। আজকেই বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়েছে। এই প্রসঙ্গে সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন সূত্রে জানা গেছে, আবাসন ও নগর উন্নয়ন দফতরের কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী জানিয়েছেন, "২০১৮ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। ভারতের স্মার্ট সিটির মধ্যে থেকে এই পুরস্কার দেওয়া হয়। বিভিন্ন ক্ষেত্রে সৃজনশীলতা প্রকাশের সুযোগও এই প্রতিযোগিতার মাধ্যমে পাওয়া যায়।"

মূলত কেন্দ্রীয় সরকারের নগর উন্নয়ন সংক্রান্ত তিনটি প্রকল্পের রুপায়নের উপর ফোকাস করে এই প্রতিযোগিতা হয়। তবে এবার কোভিড ম্যানেজমেন্টের বিষয়টিও যুক্ত করা হয়েছিল। তাই এবার পাঁচটি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়েছে। প্রতিবেদন সূত্রে খবর, গত বছর ইন্দোর খুব ভালো ফলাফল করেছিল। এদিকে সুরাটও প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে। বর্তমানে দেশের মধ্যে ৬৯টি স্মার্ট সিটিতে নির্দিষ্ট কন্ট্রোল সেন্টার রয়েছে। কোভিড দূরীকরণে,অন্যান্য স্মার্ট পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে এই সেন্টারগুলি কার্যত ওয়ার রুম হিসাবে কাজ করে।