পরিযায়ীদের আর্থিক দুর্দশা কীভাবে সামাল দেওয়া উচিত, তার মডেল হল উত্তরপ্রদেশ : হার্ভার্ডের গবেষণায় যোগীর গলায় মুক্তোর মালা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/04/2021   শেষ আপডেট: 08/04/2021 8:06 p.m.
@myogiadityanath

করোনা পরিস্থিতিতে যোগী সরকারের ভূমিকা প্রশংসনীয়! দাবি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের

বারংবারই সংবাদমাধ্যমের শিরোনাম জুড়ে বলা থাকে 'যোগীরাজ্যে ধর্ষণকান্ডে'র নৃশংসতার কথা। কাজেই প্রশ্নের মুখে থাকে উত্তরপ্রদেশের আইনশৃঙ্খলা, আর্থিক পরিস্থিতি এবং মহিলাদের নিরাপত্তার কথা। তবে এত অপমানের পরেও যোগীর গলায় প্রশংসার মালা। সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের (Harvard University) একটি গবেষণায় প্রকাশিত হয়েছে, করোনা পরিস্থিতিতে যোগী সরকার পরিযায়ী শ্রমিক ও সাধারণ মানুষের স্বাস্থ্য ব্যবস্থা এবং আর্থিক অবস্থার মধ্যে ভারসাম্য বজায় রেখেছে, তা প্রশংসনীয়।

সম্প্রতি এমনই একটি গবেষণাপত্র প্রকাশ করে উত্তরপ্রদেশ সরকারের এক শীর্ষ আধিকারিক দাবি করেছেন, লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকদের সমস্যা যে মানবিক দৃষ্টিতে সমাধান করেছে উত্তরপ্রদেশ সরকার, হার্ভার্ড সেটাই উল্লেখ করেছে নিজেদের রিপোর্টে। শুধু তাই নয়, পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরাতে উপযুক্ত পরিবহণের ব্যবস্থা, রেশনের ব্যবস্থা, এবং উপযুক্ত স্বাস্থ্য পরিকাঠামো তৈরি করা, সবেতেই উত্তরপ্রদেশ সরকারের প্রশংসা করেছে এই বিশ্ববিদ্যালয়।

বলাবাহুল্য, এর সাথেই উল্লেখ করা হয়েছে, মহারাষ্ট্র, গুজরাট, তামিলনাড়ুর মতো উন্নত পরিকাঠামো যুক্ত রাজ্যগুলি যেখানে করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে, সেখানে উত্তরপ্রদেশ অনেকাংশেই করুনা মহামারী নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে। এমনকী দেশজুড়ে যখন করোনার দ্বিতীয় ধাক্কা ভয় ধরাচ্ছে, তখনও উত্তরপ্রদেশ অনেক স্বস্তিতে। এর সাথেই হার্ভার্ডের এই গবেষণাপত্রটি প্রকাশ্যে এনে উত্তরপ্রদেশকে ‘মডেল’ রাজ্য হিসেবে তুলে ধরে বলা হয়েছে, পরিযায়ীদের আর্থিক দুর্দশা কীভাবে সামাল দেওয়া উচিত, তার মডেল হতে পারে উত্তরপ্রদেশ।