বিরোধীদের চাপের জের! অবশেষে জিএসটি কমে গেল কোভিড সরঞ্জামে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/06/2021   শেষ আপডেট: 12/06/2021 6:51 p.m.
নির্মলা সীতারামন facebook.com/nirmala.sitharaman

ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধে কোনও GST নেবে না কেন্দ্র

বিরোধীদের চাপের জের! অবশেষে জিএসটি (GST) কিছুটা প্রত্যাহার হল কোভিড (COVID-19) সরঞ্জামে। এদিন শনিবার কোভিড টিকা এবং সরঞ্জামের উপর থেকে জিএসটি তুলে নেওয়া নিয়ে একটি বৈঠক ছিল। বৈঠক মিটতেই সংবাদমাধ্যমের মুখোমুখি হন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সেখানেই তিনি বলেন, ‘‘কোভিড টিকার উপর ৫ শতাংশ জিএসটি বহাল থাকছে। ঘোষণা মতো কেন্দ্রই ৭৫ শতাংশ টিকা কিনবে। তার জন্য জিএসটি-ও দেবে। তবে জিএসটি থেকে যে আয় হবে, তার ৭০ শতাংশই রাজ্যগুলির সঙ্গে ভাগ করে নেওয়া হবে।’’ আগামী সেপ্টেম্বর পর্যন্ত এই পণ্যগুলির উপর এই পরিবর্তিত জিএসটির হার কার্যকর থাকবে।

এর ফলে করোনা চিকিৎসা সংক্রান্ত অন্য কয়েকটি সামগ্রীর কর আগের তুলনায় কমছে। যার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল অ্যান্টি ভাইরাল ওষুধ রেমডেসিভির। যা কিনা করোনার চিকিৎসায় বহুল ব্যবহৃত পণ্যগুলির মধ্যে একটি। রেমডেসিভিরে জিএসটি ১২ শতাংশ থেকে কমিয়ে করা হল ৫ শতাংশ। একই হারে কর কমল হেপারিনেরও।

ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসায় ব্যবহৃত দুটি ওষুধ টসিলিজুম্যাব ইনজেকশন এবং Amphotericin B’র উপর কোনও কর নেবে না কেন্দ্র। একইভাবে বৈদ্যুতিক চুল্লিতেও জিএসটি ১৮ শতাংশ থেকে কমে হল ৫ শতাংশ। অ্যাম্বুল্যান্স ক্রয়ের ক্ষেত্রেও জিএসটি বেশ খানিকটা কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। যা আগে অনেকটাই বেশি ছিল। পালস অক্সিমিটারেও জিএসটি কমিয়ে করা হয়েছে ৫ শতাংশ।

তিনি জানিয়েছেন, "দেহের তাপমাত্রা মাপার সরঞ্জামের উপর ৫ শতাংশ জিএসটি নেওয়া হবে। অ্যাম্বুল্যান্সের উপর জিএসটি নেওয়া হবে ১২ শতাংশ। তবে আরটিপিসিআর যন্ত্র, আরএনএ এক্সট্র্যাকশন যন্ত্র, জিনোম সিকোয়েন্সিং যন্ত্রের উপর আগের মতোই ১৮ শতাংশ জিএসটি বহাল থাকবে। জিনোম সিকোয়েন্সিং কিটের উপর আগের মতোই ১২ শতাংশ জিএসটি নেওয়া হবে।"