UAPA : দেশের মধ্যে সবচেয়ে বেশি 'বেআইনি কার্যকলাপ' হয় উত্তরপ্রদেশে!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/12/2021   শেষ আপডেট: 16/12/2021 8:12 a.m.
যোগী মোদী twitter.cpm/myogiadityanath, /PMOIndia

গত ২০১৯ সালে ইউএপিএ আইনের সংশোধনী পাশ হয়েছিল সংসদে

বেআইনি কার্যকলাপ প্রতিরোধ (UAPA) আইন নিয়ে এবার চাঞ্চল্যকর তথ্য কেন্দ্রের জালে। গত তিন বছর ধরে এই ধারায় যতজনের বিরুদ্ধে মামলা হয়েছে, তার মধ্যেই বেশিরভাগই অভিযোগ উত্তরপ্রদেশ (Uttarpradesh) থেকে। যোগীরাজ্যের পরেই রয়েছে মণিপুর (Manipur) এবং জম্মু ও কাশ্মীর (J&K)। ২০১৮ থেকে ২০২০ সালের এই পরিসংখ্যান গতকাল লোকসভায় পেশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। আরও খবর, যতজনের বিরুদ্ধে এই ধারায় মামলা হয়েছে তাঁদের মধ্যে ৫০ শতাংশেরই বয়স ৩০ বছরের নিচে।

পরিসংখ্যান থেকে প্রাপ্ত খবর অনুযায়ী, মোট ৪ হাজার ৬৯০ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। তাঁদের মধ্যে ২ হাজার ৫০১ জন অর্থাৎ প্রায় ৫৩.৩২ শতাংশের বয়স ৩০ বছরের কম। অভিযোগ আসার শীর্ষেই যোগীরাজ্যে উত্তরপ্রদেশের নাম। সেখানে গ্রেপ্তার করা হয়েছে ১ হাজার ৩৩৮ জনকে। তাঁদের মধ্যে ৯৩১ জন, ৩০ বছরের নীচে। যোগীরাজ্যের পরেই রয়েছে মণিপুর, সেখানে মোট গ্রেফতার হয়েছে ৯৪৩ জন। এ দেশেও অভিযুক্তদের ৫২.৯১ শতাংশেরই বয়স ৩০-এর নিচে।

তবে কেন্দ্রের দাবি, ৩৭০ ধারা বিলোপ (Article 370) হওয়ার পরেই কমেছে জম্মু ও কাশ্মীরের জঙ্গি কার্যকলাপ। কারণ জম্মু ও কাশ্মীরে ইউএপিএ আইনে গ্রেপ্তার করা হয়েছে ৭৫০ জনকে। তাঁদের মধ্যে ৩০-এর নিচে বয়স ৩৬৬ জনের। সংসদে এই বিষয়ে একটি প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই (Union Minister of State for Home Affairs Nityananda Rai) বলেন, ২০১৯-এর আগস্টে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই উপত্যকায় সন্ত্রাস অনেকটাই কমেছে। এইসঙ্গে সীমান্ত পেরিয়ে জঙ্গি অনুপ্রবেশও কমে গিয়েছে আগের তুলনায়।

উল্লেখ্য, গত ২০১৯ সালে ইউএপিএ আইনের সংশোধনী পাশ হয়েছিল সংসদে। এরপর থেকেই এই আইন নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়। যদিও এ বছর কেন্দ্র স্পষ্ট করে দিয়েছে, বর্তমানে এই ইউএপিএ আইনে কোনও সংশোধনী আনার কথা ভাবছে না কেন্দ্র। প্রসঙ্গত, লোকসভায় এক লিখিত প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই গতকাল এই পরিসংখ্যান সকলের সামনে এনেছে। এতেই হতবাক যোগীরাজ্য।