"আদালত পুলিশ না, যার হাতে সরকার, তার হাতেই সব ক্ষমতা", আবারো বিতর্কে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 26/09/2021   শেষ আপডেট: 26/09/2021 9 p.m.
twitter.com/BjpBiplab

বিপ্লবের সমালোচনায় কটাক্ষ তৃণমূলের

আদালত অবমাননা এবং আইন ব্যবস্থা নিয়ে আবারো একটি বিতর্কিত মন্তব্য করলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। বিপ্লব দেব একটি বক্তৃতা সভায় বলেছেন, "আদালত অবমাননার জন্য কার জেল হয়েছে? যার হাতে সরকার থাকে তার হাতেই সমস্ত ক্ষমতা।" ত্রিপুরার মুখ্যমন্ত্রীর এহেন একটি বিতর্কিত মন্তব্যের পরে শুরু হয়েছে সমস্ত মহলে বিপ্লব দেবের সমালোচনা। প্রশ্ন উঠেছে, কোনো একটি রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার সত্বেও তিনি যদি এরকম একটি ধারণা পোষণ করেন, তাহলে সেটা ভারতের গণতন্ত্রের ক্ষেত্রে অত্যন্ত অবমাননাজনক। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, যদি ত্রিপুরার মুখ্যমন্ত্রী এরকম একটি কথা বলে থাকেন তাহলে সেটা গণতন্ত্রের সবথেকে বড় অপমান।

রবিবার ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের একটি ভিডিও হঠাৎ করেই নেট মাধ্যমে ছড়িয়ে পড়ে। এই ভিডিওতে তিনি বলছেন, "আদালত অবমাননার জন্য কার জেল হয়েছে? অনেকেই তো বলেন আদালত অবমাননা হয়ে যাবে। যদি আদালত অবমাননা করে জেল হয় কারো, তাহলে আমি আছি তো। জেলে গেলে আমি আগে যাব। এটা এত সহজ নয়।"

এ বক্তব্যে বিপ্লব আরো যোগ করেন, "যিনি সরকার চালান, তার হাতেই তো সমস্ত ক্ষমতা। জেলে যাওয়ার জন্য সবার আগে পুলিশ দরকার। পুলিশ কিন্তু মুখ্যমন্ত্রীর অধীনে। পুলিশ বলবে, আমরা কাউকে খুঁজে পাইনি। তখন আদালত কি করবে?" ত্রিপুরার মুখ্যমন্ত্রীর এই ভিডিও সোশ্যাল মিডিয়াতে আপলোড হওয়ার সঙ্গে সঙ্গেই ভাইরাল হতে খুব একটা বেশি সময় নেয়নি। এই ভিডিও সামনে আশা মাত্রই সমস্ত মহলে বিতর্কের ঝড় উঠেছে। অনেক আইনজীবী মনে করছেন, আদালতের অবমাননা করে এরকম একটি মন্তব্য করা রীতিমতো অপরাধের সমান।

যদিও বিপ্লব দেবের এই মন্তব্য নিয়ে কড়া সমালোচনা করেছে তৃণমূল কংগ্রেস। ভবানীপুরে ভোট প্রচার করতে গিয়ে বিপ্লব দেবের এই মন্তব্য নিয়ে কড়া কথা শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলছেন, "ত্রিপুরার মুখ্যমন্ত্রী বলছেন, আমি যা চাইবো তাই করবো, কোর্ট আবার কি করবে? আমি কাউকে মানিনা। একটি রাজ্যের মুখ্যমন্ত্রী হয়ে তিনি যা নয় তাই বলছেন। এটা অত্যন্ত ধ্বংসাত্মক একটি মনোভাব।" অন্যদিকে, তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বিপ্লব দেবের এই মন্তব্যটিকে জাতির অবমাননামূলক একটি মন্তব্য রূপে উল্লেখ করেছেন। মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে অভিষেক বলেন, "এই মন্তব্য গণতন্ত্রের প্রতি একটা উপহাস।"