ট্রেডিশনাল ব্রিফকেস থেকে ট্যাবলেট, ভারতে বাজেট উপস্থাপনার রূপান্তর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/02/2022   শেষ আপডেট: 01/02/2022 10:05 a.m.
twitter

ব্রিফকেস থেকে বহি খাতা আর বর্তমানে কাগবিহীন ট্যাবলেটে বাজেট উপস্থাপনা, ঘূর্ণায়মান কালের চাকা

অর্থমন্ত্রী (Finance Minister) নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) আজ সংসদে কেন্দ্রীয় বাজেট ২০২২ (Budget 2022) পেশ করতে চলেছেন। জনগণের অনেক প্রত্যাশা রয়েছে, শ্রমজীবী ​​শ্রেণী কিছু সুপরিবর্তনের অপেক্ষায় রয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে তার চতুর্থ (4th) কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। বর্তমান কোভিড (Covid 19) পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এটি হবে দ্বিতীয় (2nd) কাগজবিহীন বাজেট (Paperless Budget)। বহি-খাতা (Bahi-khata) থেকে আধুনিক ট্যাবলেট, তিনিই প্রথম ডিজিটাল 'কাগজবিহীন' বাজেট উপস্থাপন করেছিলেন, আর এখানে বাজেট উপস্থাপনার রূপান্তর নিয়েই আলোচনা করছি। 'বাজেট' শব্দের উৎপত্তি ফরাসি শব্দ Bougette থেকে, যার অর্থ চামড়ার ব্রিফকেস। ঐতিহ্যগতভাবে, বাজেট নথি, রাজস্ব প্রাপ্তি এবং ব্যয় সম্পর্কিত কাগজপত্র এবং অর্থমন্ত্রীর বক্তৃতাগুলি একটি ব্রিফকেসে বহন করা হত।

বাজেট উপস্থাপনার পরিবর্তন:

২০২১

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ডিজিটাল যুগের সাথে তাল মিলিয়ে ২০২১ সালে একটি ট্যাবলেটের মাধ্যমে কেন্দ্রীয় বাজেট পেশ করেছেন। ট্যাবলেটটিকে একটি লাল কাপড়ের ভিতরে মোড়ানো অবস্থায় দেখা গেছে যার উপরে বাজেটের প্রতীকী দেওয়া ছিল। এটি ছিল কাগজবিহীন বাজেটের দিকে প্রথম পদক্ষেপ। এছাড়াও কাগজ সংরক্ষণ এবং ডিজিটাল ইন্ডিয়ার সাথে সমন্বয় করার দিকেও একটি পদক্ষেপ।

২০২০

২০২০ সালে, নির্মলা সীতারামন ঐতিহ্যবাহী বাজেট ব্রিফকেসকে বিদায় জানিয়েছিলেন এবং এটিকে বহি খাতা বা খাতা বই দিয়ে প্রতিস্থাপন করেছিলেন। লাল রঙের বহি খাতার ওপরে বাজেটের প্রতীকটি ছিল। ভারতীয় ব্যবসায়ী শ্রেণীর সাথে বহি খাতার গভীর সম্পর্ক রয়েছে বলেই এমন উদ্যোগ নিয়েছিলেন।

২০১৯

নির্মলা সীতারামন ২০১৯ সালে তার প্রথম বাজেট পেশ করেছিলেন যেখানে তিনি দীর্ঘস্থায়ী ঔপনিবেশিক যুগের ঐতিহ্য থেকে বেরিয়ে এসেছিলেন। একটি ব্রিফকেসে বাজেটের কাগজপত্র বহন করার পরিবর্তে তিনি একটি লাল রঙের কাপড়ে মোড়া ব্যাবসায়ীদের ঐতিহ্যবাহী বহি খাতা (এক ধরনের হিসাবের খাতা) বেছে নেন, সঙ্গে তিনি বলেছিলেন "আমরা স্যুটকেস বহনকারী সরকার নই।"