"কঠিন লড়াই। তবে ভারত বারবার কঠিন চ্যালেঞ্জ জিতে এসেছে। এবারও কেন্দ্র-রাজ্য একসঙ্গে লড়াই করছে" মন কি বাত অনুষ্ঠানে বার্তা প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/05/2021   শেষ আপডেট: 30/05/2021 1:06 p.m.
নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধী instagram.com/narendramodi, /rahulgandhi

"করোনা নিয়ে সঠিক নিয়ম, নীতি ও সিদ্ধান্তের প্রয়োজন। মাসে একবার নিরর্থক ভাষণের দরকার নেই।" মন কি বাত নিয়ে মন্তব্য রাহুল গান্ধীর

দেশের কঠিন পরিস্থিতিতে জোটবদ্ধ ভাবে লড়াইয়ের বার্তা দিলেন প্রধানমন্ত্রী। রবিবার প্রায় ৪০ মিনিট ধরে 'মন কি বাত' (Mann ki Baat) অনুষ্ঠানে তেমন বার্তাই দিলেন দেশবাসীর উদ্দেশ্যে শ্রীমোদী। সেইসঙ্গে গত কয়েক দিনে পশ্চিম এবং পূর্ব উপকূলে ঘটে যাওয়া প্রাকৃতিক দুর্যোগ তাউটে (Tauktae) এবং ইয়াসে (Yaas) মানুষের সংঘবদ্ধ সহযোগিতার ভূয়সী প্রশংসা করলেন প্রধানমন্ত্রী।

করোনার দ্বিতীয় ঢেউয়ে পর্যুদস্ত গোটা দেশ। প্রতিষেধকের অপ্রতুলতা, জীবনদায়ী ওষুধের আকাল, অক্সিজেন সহ কোভিড মোকাবিলার বিভিন্ন সরঞ্জামের অভাবে দেশ কঠিন পরিস্থিতির মুখোমুখি। এমন অবস্থায় দেশে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষদের বাহবা দিলেন প্রধানমন্ত্রী। তিনি এদিনের 'মন কি বাত' অনুষ্ঠানে বলেন, "কঠিন লড়াই। তবে ভারত বারবার কঠিন চ্যালেঞ্জ জিতে এসেছে। এবারও কেন্দ্র-রাজ্য একসঙ্গে লড়াই করছে।" বিশেষ করে এদিনের অনুষ্ঠানে তিনি বলেন, কঠিন পরিস্থিতিতে কীভাবে দেশের প্রত্যেকটি প্রান্তে অক্সিজেন পৌঁছে দেওয়া যাবে, তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছিল। কিন্তু এমন পরিস্থিতিতে দেশবাসী যেভাবে ঝাঁপিয়ে পড়লেন, তা অভূতপূর্ব। দেশ বরাবর কঠিন পরিস্থিতির মোকাবিলা করেছে, এবারেও দেশ জিতবে বলে আশ্বাস প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী।

এদিনের ভাষণে কোভিড মোকাবিলার পাশাপাশি তাউটে এবং ইয়াস মোকাবিলায় দেশবাসীর কৃতিত্বেকে কুর্নিশ জানিয়েছেন তিনি। কেন্দ্র রাজ্যের পারস্পরিক সহযোগিতায় এতবড় সংকট সহজেই মোকাবিলা করা সম্ভব হয়েছে। এতবড় প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানির ঘটনা তেমন ঘটেনি। এ নিয়েও শ্রীমোদী দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেছেন, "কোভিড পরিস্থিতির মধ্যেও ঘূর্ণিঝড়ের মোকাবিলা করছে দেশবাসী। রাজ্যগুলি সাহসিকতার পরিচয় দিয়েছে। ধৈর্য এবং শৃঙ্খলা মেনে এই লড়াই লড়েছে রাজ্যগুলি।" কোভিডের সমস্ত প্রটোকল মেনে ঘূর্ণিঝড়ের মোকাবিলা ছিল রাজ্য গুলির কাছে রীতিমতো চ্যালেঞ্জ। তারপরও রাজ্য গুলি সাহসিকতার পরিচয় দিয়েছে। এভাবে চলতে থাকলে কোভিডের মতো মহামারির বিরুদ্ধে দেশ খুব শীঘ্রই সাফল্য পাবে বলে মনে করছেন নরেন্দ্র মোদী।

এদিকে প্রধানমন্ত্রীর 'মন কি বাত' অনুষ্ঠানের তুমুল সমালোচনা করেছেন রাহুল গান্ধী। তিনি বলেছেন, কোভিডের বিরুদ্ধে লড়তে গেলে সঠিক পরিকল্পনা এবং সরকারের সদিচ্ছা প্রয়োজন। শুধু কথা বললে হবে না, কাজ করে দেখাতে হবে। যদিও রাহুল গান্ধীর এই মন্তব্য মানতে নারাজ বিজেপির শীর্ষ নেতৃত্ব। তাঁদের দাবি, দেশের এই কঠিন পরিস্থিতিতে দলমত নির্বিশেষে কাজ করছে সরকার। কেবল সমালোচনার খাতিরে কথা বললে হয় না। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী এদিন গত সাত বছরের বিজেপি সরকারের খতিয়ান তুলে ধরেন। তিনি বলেন, "গত সাত বছরে বহু ক্ষেত্রেই সাফল্য এসেছে। একজোট হয়ে সবাই কাজ করছে।" যদিও প্রধানমন্ত্রীর এই বক্তব্য বিশ্ব জুড়ে তৈরি হওয়া মোদী বিরোধী হাওয়ার ক্ষতে প্রলেপ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষক একাংশ।