করোনা পরিস্থিতি নিয়ে দুই দেশের শীর্ষ নেতার আলোচনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/04/2021   শেষ আপডেট: 27/04/2021 10:22 a.m.
-

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে আলোচনা, জানিয়েছে হোয়াইট হাউস

কথা রাখল বাইডেন সরকার। করোনা মোকাবিলায় আমেরিকা ও ভারত যৌথ ভাবে লড়াই করতে অঙ্গীকারবদ্ধ হল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সোমবার রাতে ফোনালাপে এমন খবরই প্রকাশ্যে এসেছে। দুই দেশের মধ্যে করোনা মোকাবিলায় বিশেষ উদ্যোগ নেওয়া হবে বলে বাইডেন প্রশাসন এক বিবৃতি মারফত জানিয়েছেন।

ভারতের করোনা পরিস্থিতি আমেরিকার মতো অতি সংকটজনক। এই নিয়ে দুই দেশের মধ্যে কাঁচামাল রপ্তানি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। আমেরিকা ভারতে করোনার কাঁচামাল রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করেছিল। যদিও বাড়তি চাপের তা তুলে নিতে বাধ্য হয় বাইডেন প্রশাসন। এমন অবস্থায় সোমবার রাতে দুই দেশের শীর্ষ নেতার আলোচনায় তার বরফ গলল বলে সূত্রের খবর। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীকে সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। দুই দেশের করোনা রোগীদের ভয়াবহ পরিস্থিতি নিয়েও কথা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতের অবস্থা বেসামাল। এমন অবস্থায় সারাদেশে অক্সিজেন ঘাটতি সহ করোনা পরীক্ষার কাঁচামালের অভাব দেখা দিয়েছে। রবিবার কাঁচামাল সরবরাহের উপর জারি হওয়া নিষেধাজ্ঞা তুলে নিয়েছে আমেরিকা। আর সোমবার রাতে দুই দেশের শীর্ষ নেতার কথাবার্তায় দুই দেশকে পারস্পরিক সহযোগিতার প্রসঙ্গ উঠে এসেছে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।