তৃতীয় ঢেউ নিয়ন্ত্রণে মোদীর নিদান 'পরীক্ষা, চিহ্নিতকরণ, চিকিৎসা এবং টিকাকরণ'

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/07/2021   শেষ আপডেট: 16/07/2021 3:02 p.m.
-

শুক্রবার ৬ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এমন কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী

কোভিডের (Covid-19) তৃতীয় ঢেউ (Third wave) রুখতে হলে এই চারটি বিষয়ের প্রতি গভীরভাবে নজর দিতে হবে - 'পরীক্ষা, চিহ্নিতকরণ, চিকিৎসা এবং টিকাকরণ'। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) দেশের ৬ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে কোভিড বিষয়ে আলোচনার সময় এমনই নিদান দিলেন বলে সূত্রের খবর। কোভিডের তৃতীয় ঢেউ সামলাতে হলে 'গুরুত্ব' অনুসারে এই চারটি পন্থা অবলম্বনের কথা জানালেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, শুক্রবার দেশের সার্বিক কোভিড পরিস্থিতি খতিয়ে দেখার জন্য ৬ রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন প্রধানমন্ত্রী। এই মুহূর্তে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, ওড়িশা, কেরল এবং মহারাষ্ট্রের কোভিড পরিস্থিতি অতি উদ্বেগজনক। দেশের মোট কোভিড সংক্রমণের ৮০ শতাংশ এই ৬ রাজ্যের মধ্যে ঘটছে। শুধু তাই নয়, দৈনিক মৃত্যুর ৮৪ শতাংশ এই রাজ্য গুলিতে ঘটছে। এই নিয়ে কেন্দ্র যথেষ্ট উদ্বিগ্ন। এই ৬ রাজ্যের কোভিড পরিস্থিতি খতিয়ে দেখতে প্রধানমন্ত্রী আজ এই রাজ্য গুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। এই বৈঠকে কোভিডের তৃতীয় ঢেউ আটকানোর পন্থা হিসেবে প্রধানমন্ত্রী বলেছেন, "কোভিডের তৃতীয় ঢেউ রুখে দিতে হবে। এক্ষেত্রে আমরা এই পদ্ধতি মেনে চললে কোভিডের তৃতীয় ঢেউ রুখতে পারব। পরীক্ষা, চিহ্নিতকরণ, চিকিৎসা এবং টিকাকরণের মাধ্যমেই আমরা করোনাকে রুখে দিতে পারব।"

প্রধানমন্ত্রী এ দিনের বৈঠকে আরও যোগ করেছেন যে কোভিড আটকাতে আরটি-পিসিআর পরীক্ষা বাড়াতে হবে। পাশাপাশি কোভিড পরিস্থিতি মোকাবিলায় যে ২৩ হাজার কোটি টাকার নতুন ফান্ড ঘোষণা করেছেন, তা যাতে সব রাজ্যের মধ্যেই সঠিক ভাবে প্রয়োগ হয় সে বিষয়ে নজর দিতে বলা হয়েছে। পাশাপাশি কোভিডের দ্বিতীয় ঢেউয়ে যেভাবে অক্সিজেন সিলিন্ডারের ঘাটতি হয়েছিল, তা যাতে না হয় সে বিষয়ে রাজ্য গুলিকে যথেষ্ট সতর্ক থাকতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।