তৃতীয় ঢেউ আছড়ে পড়তে হাতে রয়েছে ৬ থেকে ৮ মাস, মত আইসিএমআর বিজ্ঞানীর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/06/2021   শেষ আপডেট: 28/06/2021 11:24 a.m.
By Source, Fair use, https://en.wikipedia.org/w/index.php?curid=63679994

আড়াই মাস পর দেশে দৈনিক মৃত্যু এক হাজারের নীচে

কোভিডের তৃতীয় ঢেউ (Third wave) আছড়ে পড়ার আগে অন্তত ৬ থেকে ৮ মাস সময় আছে, এমনই আশার বাণী শোনালেন ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর (ICMR)। আইসিএমআরের নতুন গবেষণা এমনই তথ্য জানাচ্ছে। তাই তৃতীয় ঢেউ আসার আগে যদি ১২ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের কাজ সম্পূর্ণ করা যায় তাহলে তৃতীয় ঢেউ মোকাবিলা করা সহজ হবে।

গত সপ্তাহে দিল্লি এইমস-এর প্রধান রণদীপ গুলেরিয়া আশঙ্কা প্রকাশ করেছিলেন এক মাসের মধ্যেই তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। তবে রবিবার আইসিএমআরের কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান এন কে অরোরা জানিয়েছেন কোভিডের তৃতীয় ঢেউ আসতে এখনও ৬ থেকে ৮ মাস সময় লাগবে। কোভিডের ডেল্টা প্রজাতি ইতিমধ্যেই দেশে আতঙ্ক ছড়িয়েছে। তার পাশাপাশি ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট আরও ভয়াবহ দিকে যাচ্ছে। এই ধারা বদলাতে টিকাকরণ ছাড়া উপায় নেই। ১৮ ঊর্ধ্ব ব্যক্তিদের টিকাকরণের কাজ হলেও এখনও দেশে ১২ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের কাজ শুরুই করা যায়নি। এই বাড়তি সময়ে এই কাজে জোর দিতে হবে বলে মনে করছেন আইসিএমআর ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান এন কে অরোরা।

উল্লেখ্য, দেশে দৈনিক সংক্রমণ সোমবার ফের ৫০ হাজারের নীচে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ১৪৮ জন। আড়াই মাস পর দৈনিক মৃত্যু ১ হাজারের নীচে। গত ২৪ ঘণ্টায় সারা দেশে কোভিড আক্রান্ত হয়ে মারা গেছেন ৯৭৯ জন। গত সাত দিনে দেশে সংক্রমণের হার ৩ শতাংশের নীচে। গত ২৪ ঘণ্টায় প্রায় সাড়ে ১৩ হাজার কমে দেশে এখন সক্রিয় রোগী রয়েছেন ৫ লক্ষ ৭২ হাজার ৯৯৪ জন। তবে রবিবার টিকা পেয়েছেন খুবই কম সংখ্যক মানুষ। দেশে মাত্র ১৭ লক্ষ ২১ হাজার ২৬৮ জন টিকা পেয়েছেন গত ২৪ ঘণ্টায়।