করোনা টিকার মূল্য-বৈষম্য নিয়ে কেন্দ্র সরকারের কাছে স্পষ্ট জবাব চেয়েছে সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/04/2021   শেষ আপডেট: 30/04/2021 5:21 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

অনলাইন নাম নথিভুক্তকরণে যাঁরা অক্ষম, তাঁদের জন্য কেন্দ্র সরকারের ভূমিকার কথা জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট

ফের সুপ্রিমকোর্টের নিশানায় কেন্দ্র সরকার। টিকার দামের ফারাক নিয়ে শুক্রবার কেন্দ্রকে তুলোধনা করল দেশের সর্বোচ্চ ন্যায়ালয়। নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের অভিযোগ, কেন্দ্র ও রাজ্যের ক্ষেত্রে টিকার দামে বৈষম্য কেন? শুধু তাই নয়, কেন্দ্র সরকার টিকা প্রস্তুতকারী সংস্থার কাছ থেকে সব টিকা না কিনে রাজ্যকে পৃথকভাবে কেনার নিদান দিয়েছে কেন, সে বিষয় নিয়েও প্রশ্ন তুলেছেন সুপ্রিমকোর্ট। তার পাশাপাশি কোন্ রাজ্য আগে পাবে, তা কোন্ তথ্যের ভিত্তিতে সরকার ঠিক করেছে, তার স্পষ্ট জবাব চেয়েছে আদালত।

দেশে করোনার বাড়বাড়ন্তে চিন্তিত সর্বস্তর। করোনা পরিস্থিতি চূড়ান্ত অব্যবস্থা নিয়ে সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে মামলা দায়ের করেছিল। শুক্রবার এই মামলার শুনানি চলাকালীন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ কেন্দ্র সরকারকে তীব্র ভর্ৎসনা করেছে। আদালতের অভিযোগ, দেশে এমন মহামারি পরিস্থিতিতে কেন্দ্র কেন নিজে দায়িত্ব নিয়ে পরিস্থিতি মোকাবিলায় এগিয়ে আসছে না! মূল্য-বৈষম্য নিয়ে প্রশ্ন তুলেছে আদালত। আদালত জানিয়েছে টিকা প্রস্তুতকারী সংস্থা কেন্দ্রকে ১৫০ টাকায় বিক্রি করছে অথচ রাজ্যগুলি কেনার ক্ষেত্রে ৩০০থেকে ৪০০ টাকা নিচ্ছে। এই মূল্য-বৈষম্য নিয়ে সরব হয়েছে শীর্ষ আদালত।

উল্লেখ্য, দেশে ১ মে থেকে ১৮ ঊর্ধ্ব ব্যক্তিদের টিকাকরণের কথা ঘোষণা করেছে কেন্দ্র সরকার। এই টিকাকরণের ক্ষেত্রে কেন্দ্র সরকার কী কী রূপরেখা তৈরি করেছে, তার স্পষ্ট জবাব চেয়েছে আদালত। তার পাশাপাশি দেশের যে মানুষরা নিরক্ষর, যাঁরা অনলাইনে গিয়ে পোর্টালে নাম নথিভুক্ত করতে অক্ষম, তাঁদের জন্য কী ব্যবস্থা গ্রহণ করেছে কেন্দ্র সরকার, তার জবাব চেয়েছে দেশের শীর্ষ আদালত।