অজিত দোভালের সভাপতিত্বে BRICS সম্মেলনে উঠল আফগানিস্তানের প্রসঙ্গ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/08/2021   শেষ আপডেট: 25/08/2021 12:14 p.m.
twitter

ভার্চুয়াল বৈঠকে উপস্থিত পাঁচ দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন এবং দক্ষিণ আফ্রিকা

আফগানিস্তানে (Afghanistan) অতি উদ্বেগজনক পরিস্থিতির মধ্যেই গতকাল বৈঠক হল ব্রিকসভুক্ত (BRICS) দেশগুলির মধ্যে। এই ভার্চুয়াল বৈঠকের সভাপতিত্ব করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল (Ajit Doval)। আফগানিস্তান তালিবানদের দখলে আসায় রাতারাতি মধ্য ও দক্ষিণ এশিয়ার সমীকরণ বদলে গেছে। তালিবানদের পক্ষে বেশ কিছু দেশ পা বাড়াতে উদগ্রীব। এমন অবস্থায় ভারতের ক্ষেত্রে তৈরি হয়েছে চরম সংকট। সেই সংকট মোচনের কূটনৈতিক সমাধান খুঁজছে ভারত। নয়া দিল্লির তরফে ইতিমধ্যেই তোড়জোড় তো শুরু হয়েইছে, পাশাপাশি এই ব্রিকস সম্মেলনেও বিভিন্ন আলোচনার পাশাপাশি কেন্দ্রবিন্দুতে থাকল আফগানিস্তানের প্রসঙ্গ। সূত্র মারফত খবর, বিভিন্ন সমস্যার আলোচনার পাশাপাশি দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল আফগানিস্তানের প্রসঙ্গও তুলেছেন।

উল্লেখ্য, ব্রিকস গোষ্ঠীর মধ্যে আছে পাঁচটি দেশ। ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন এবং দক্ষিণ আফ্রিকা। প্রতি বছরই বিভিন্ন সময় সম্মেলনের আয়োজন করে ব্রিকস। এবারের আয়োজক দেশ ভারত। করোনা পরিস্থিতির কারণে এবারের সম্মেলন ভার্চুয়াল মাধ্যমেই অনুষ্ঠিত হয়। প্রত্যাশা মতোই এই আলোচনায় আফগানিস্তানের প্রসঙ্গ উঠে আসে বলে খবর। তালিবানি সন্ত্রাসে আফগানিস্তানের সার্বিক পরিস্থিতি যে অতি উদ্বেগজনক সে বিষয়েও আলোচনা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেনারেল নিকোলাই পেত্রোশেভ, চিনের পলিটবুরোর সদস্য ইয়াং জেইচি-সহ অনেকেই। আফগানিস্তান প্রসঙ্গের পাশাপাশি বিশ্বজুড়ে সন্ত্রাস দমন, মাদক পাচার, নারীদের সুরক্ষা প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা হয়েছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর কথা হয়েছে। ৪৫ মিনিটের বেশি সময় ধরে বার্তালাপে আফগানিস্তানের প্রসঙ্গও উঠে এসেছে বলে খবর। এর আগে সোমবার জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের সঙ্গে ফোনে আফগান ইস্যুতে কথা হয়েছে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। এই দু'টি বিষয় দেশের কূটনৈতিক ক্ষেত্রে যে বড় সাফল্য, তা স্বীকার করেছেন ওয়াকিবহাল মহল। পাশাপাশি গতকালের ব্রিকস সম্মেলনে আফগানিস্তান প্রসঙ্গের অবতারণায় ফের কূটনৈতিক সাফল্য পেল ভারত, বলছেন আন্তর্জাতিক বিশ্লেষকদের একাংশ।