বেসরকারি স্কুলের প্রায় সাড়ে ১২ লক্ষ পড়ুয়া 'নিঁখোজ', উদ্বিগ্ন হরিয়াণা সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/07/2021   শেষ আপডেট: 04/07/2021 12:10 p.m.

স্কুলছুটের আশঙ্কা করেছেন একাংশ

কোভিড অতিমারি (Covid-19) বিশ্বের সবক্ষেত্রে সুদূরপ্রসারী প্রভাব ফেলেছে। বেকারত্ব, আর্থিক অনটন, অর্থনৈতিক অবস্থার ক্ষয় - সব মিলিয়ে চরম সংকটে পড়েছে গোটা বিশ্ব। এ তালিকায় শিক্ষা ব্যবস্থায় চরম অবক্ষয় পরিলক্ষিত হয়েছে। বেড়েছে স্কুলছুটের (School dropout) সংখ্যা। পড়াশোনা বন্ধ হয়ে শিক্ষার্থীদের এখন সংসারের হাল ধরতে অনেক ক্ষেত্রে কাজে লেগে পড়তে হয়েছে।

সম্প্রতি হরিয়াণার (Haryana) শিক্ষা দফতরের এক রিপোর্টে রীতিমত উদ্বিগ্ন সে রাজ্যের প্রশাসন। দেখা গেছে গত বছর ২০২০-তে বেসরকারি স্কুলে নাম নথিভুক্ত করেছিল প্রায় ২৯ লক্ষ ৮৩ হাজার পড়ুয়া। কিন্তু এক বছরের মধ্যে ২০২১-এ সেই সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লক্ষ ৩১ হাজার পড়ুয়ায়। এই এক বছরের মধ্যে প্রায় ১২ লক্ষ ৫০ হাজারের বেশি পড়ুয়া কোথায় গেল, তার কোন তথ্য নেই। বেসরকারি স্কুলের অন্তত ৪০ শতাংশ পড়ুয়া হঠাৎ বেপাত্তা। এমনকী তারা স্কুল থেকে নাম কাটানোর তালিকাতেও নেই। তাহলে প্রশ্ন এই বিপুল সংখ্যক পড়ুয়া হঠাৎই কি ভ্যানিশ হয়ে গেল? এ নিয়ে সে রাজ্যে রীতিমত চাঞ্চল্য ছড়িয়েছে।

এই অতিমারি কালে অসংখ্য মানুষ কাজ হারিয়েছেন। ফলে বাধ্য হয়ে বেসরকারি স্কুল থেকে নাম কাটিয়ে তারা ভর্তি হয়েছে সরকারি স্কুলে। সেক্ষেত্রে বেসরকারি স্কুলে সে তথ্য থাকার কথা। যদিও বেসরকারি স্কুল তেমন কোন তথ্য দিতে পারেনি। এখানে প্রশ্ন তৈরি হয়েছে তাহলে কি সেইসব পড়ুয়ার একটা বড় অংশ স্কুলছুট? যদি এ আশঙ্কা সত্যি হয়, তাহলে তা যে পরবর্তীতে একটা বড় ঝড় আসতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না। অবশ্য অনেকে মনে করছেন হরিয়াণাতে প্রচুর পরিযায়ী শ্রমিক কিংবা অন্য রাজ্যের লোকজন কাজ করেন। তাঁরা লকডাউনে নিজেদের রাজ্যে চলে এসেছেন কিংবা কাজ হারিয়েছেন। সেক্ষেত্রে তাঁদের সঙ্গে সন্তানরাও চলে এসেছে। সব সম্ভাবনাকে ধরে নিয়েও এত সংখ্যক পড়ুয়ার হঠাৎ নিখোঁজের ঘটনায় রীতিমত উদ্বিগ্ন সে রাজ্যের প্রশাসন।