নীরব মোদী কাণ্ডে নয়া মোড়, আপাতত থমকে গেল দেশে ফেরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/05/2021   শেষ আপডেট: 01/05/2021 2:04 p.m.
-

ভারতে জেলের মান ও বিচার ব্যবস্থার প্রতি অনাস্থা দেখিয়ে ব্রিটেনের হাইকোর্টে পাল্টা আবেদন জানিয়েছিলেন নীরব মোদী

বিজয় মালিয়ার পথ অনুসরণ করলেন নীরব মোদী। নীরব মোদীর দেশে প্রত্যর্পণের মামলায় নয়া মোড়। এখনই দেশে ফেরাতে পারছে না ভারত সরকার। ভারতে জেলের মান ও বিচার ব্যবস্থার প্রতি অনাস্থা দেখিয়ে ব্রিটেনের হাইকোর্টে পাল্টা আবেদন জানিয়েছিলেন নীরব মোদী। তিনি দাবি করেছিলেন ভারতে ফিরলে তিনি উপযুক্ত বিচার পাবেন না। তিনি আরও দাবি করেছেন তাঁর বিরুদ্ধে উপযুক্ত প্রমাণ না থাকা সত্ত্বেও বিচার চলছে। যে কারণে তিনি রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার হতে পারেন এই মর্মে ব্রিটেনের হাইকোর্টে পাল্টা মামলা করায় নীরব মোদীর দেশে ফেরা কার্যত কিছুদিনের জন্য আটকে গেল বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

ঋণখেলাপি হিরে ব্যবসায়ী নীরব মোদী পিএনবি কাণ্ডে অভিযুক্ত। তাঁর বিরুদ্ধে পিএনবির টাকা গায়েব করে বিদেশে চলে যাওয়ার মামলা চলছে। এমন অবস্থায় এ বছর ফেব্রুয়ারীতে নীরব মোদীকে দেশে ফেরানোর ব্যাপারে সায় দিয়েছিল লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্ট। দেশে ফেরানোর প্রক্রিয়া যখন চূড়ান্ত, তখন নীরব মোদী এদেশের বিচার ব্যবস্থার প্রতি অনাস্থা দেখিয়ে দেশে ফেরার বিরুদ্ধে মামলা করেছেন। এই মামলার শুনানি না হওয়া পর্যন্ত কার্যত দেশে ফেরা থমকে গেল বলে মনে করছে একাংশ।

উল্লেখ্য, গত ১৫ এপ্রিল ব্রিটেনের মুখ্যসচিব প্রীতি প্যাটেল নীরব মোদীকে দেশে ফেরানোর চুক্তিতে সই করেন। এরপরই কৌশলী চাল খেলেন তিনি। কোর্টে আবেদন করেন দেশে ফিরে তিনি সুবিচার পাবেন না। এমনকি দেশে জেলের মান নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। এমন অবস্থায় দেশে প্রত্যর্পণ কার্যত থমকে গেল।