মিডিয়ার মুখে রাশ টানতে ব্যর্থ নির্বাচন কমিশন, আবেদন খারিজ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/05/2021   শেষ আপডেট: 06/05/2021 3:23 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

সংবাদমাধ্যমের স্বাধীনভাবে মতপ্রকাশের ক্ষমতা কেড়ে নেওয়া, তাঁদের বাক স্বাধীনতা খর্ব করার সমান : সুপ্রিম কোর্ট

নিজেদের দোষ ঝেড়ে ভাবমূর্তি ‘স্বচ্ছ’ করতে, হাইকোর্টেরই (High Court) দ্বারস্থ হয়েছিল নির্বাচন কমিশন (Election Commission Of India)। তাঁদের মত, মিডিয়ার (Media) কারণেই নাকি কমিশনের ভূমিকার সমালোচনা হয়েছে। সেই সঙ্গে মিডিয়ার কাজে লাগাম টানা, সংবাদমাধ্যম যেন আদালতের শুনানির সময় বিচারপতির মৌখিক পর্যবেক্ষণ দেখে মিডিয়া যেন মন্তব্য না করে, তা নিয়ে আবেদন জানিয়েছিল নির্বাচন কমিশন। তবে এত কষ্ট করে কমিশনে গিয়েও লাভ হল না, সুপ্রিম কোর্টে (Supreme Court) গিয়েও স্বস্তি পেল না কেন্দ্রীয় নির্বাচন কমিশন (Election Commision of India)।

দেশে করোনার (Corona Pandemic) দ্বিতীয় ঢেউয়ের জন্য কমিশনকে দায়ী করে যে মন্তব্য করেছিল মাদ্রাজ হাইকোর্ট (Madras High Court), তা এবার সমর্থন করল সুপ্রিম কোর্টও। পাশাপাশি দেশের করোনা পরিস্থিতি মোকাবিলায় দেশের বিভিন্ন হাই কোর্টগুলি যেভাবে একাধিক পদক্ষেপ করছে, তারও ভূয়সী প্রশংসা করে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ।

এদিন আদালত সাফ জানিয়েছে, মাদ্রাজ হাইকোর্টের ওই মন্তব্য খুবই রূঢ় হলেও এটা কখনই সুপ্রিম কোর্ট খারিজ করতে পারে না। পাশাপাশি সংবাদমাধ্যমকে এই সংক্রান্ত খবর পরিবেশনে মানাও করা যায় না। এটা তাদের বাক স্বাধীনতা খর্ব করার সমান। এছাড়াও অন্যান্য আদালতেও করোনা নিয়ে কমিশনের ভূমিকা সংক্রান্ত বিভিন্ন মামলা চলছে। সেই শুনানি নিয়ে সংবাদমাধ্যমের খবর পরিবেশন করার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করতে কমিশন আরজি জানিয়েছিল, কিন্তু আদালত তা খারিজ করে দিয়েছে। পাশাপাশি কমিশনের ভূমিকার তীব্র ভর্ৎসনাও করে আদালত।